৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    কেনিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুতো

    কেনিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো। সোমবার ১৫ আগস্ট দেশটির নির্বাচন কমিশনের প্রধান ডেপুটি প্রেসিডেন্ট রুতোকে প্রেসিডেন্ট পদে বিজয়ী ঘোষণা করেন। খবরটি জানায় রয়টার্স।

    নির্বাচনী ফলাফল জানার পরপরই রুতো বলেন, আমরা আর পেছনে ফিরে না তাকিয়ে আমরা ভবিষ্যতের দিকে তাকাবো।সামনে এগিয়ে যাওয়ার জন্য আমাদের সবার মাঝে ঐক্য দরকার ।

    ৫৫ বছর বয়সী রুতো কেনিয়ার পঞ্চম প্রেসিডেন্ট হওয়ার প্রচারণায় স্বল্প আয়ের মানুষদের জন্য কাজ করার প্রতিশ্রুতি দেন।

    গত মঙ্গলবার সেখানে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট, সংসদীয় এবং স্থানীয় নির্বাচন।  নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াটা সমর্থন দেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাইলা ওডিঙ্গাকে।  নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গার চেয়ে খুবই কম ব্যবধানে জয় লাভ করে প্রেসিডেন্ট হন উইলিয়াম রুতো। অনুযায়ী, উইলিয়াম রুতো পেয়েছেন ৫০ দশমিক ৪৯ শতাংশ ভোট বলে জানান  নির্বাচন কমিশন।

    দায়িত্ব নেওয়ার পর রুতোকে দেশটির অর্থনৈতিক ও সামাজিক যে সংকট তৈরি হয়েছে তা মোকাবিলা করতে হবে।  কেনিয়ানরা ইতিমধ্যেই কোভিডের কারণে বিপদের মধ্যে পড়েছেন। বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি তেলের দামের প্রভাব দেশটির অর্থনীতিতেও প্রভাব ফেলেছে। । দেশটির ৪১ লাখ মানুষ খাদ্য সহায়তার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

    রুতো কেনিয়া কোয়ানজা (কেনিয়া ফার্স্ট) জোটের প্রধান । কেনিয়ানরা প্রায় এক সপ্তাহ আগে অনুষ্ঠিত নির্বাচনের চূড়ান্ত ফলাফলের জন্য অপেক্ষায় ছিলেন। নির্বাচন কমিশনের চেয়ারম্যান ওয়াফুলা চেবুকাতি জানান  অন্য তিন কমিশনার ফলাফল প্রত্যাখ্যান করেছেন। নির্বাচন কমিশনে সাতজন কমিশনার রয়েছেন।

    এম আর এস ১৬-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর