১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে পরিণত হয়েছে নিম্নচাপে

    বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এতে বায়ুচাপের আধিক্যের প্রভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে দেশের উপকূলীয় এলাকায় । ৩ নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে সমুদ্রবন্দরগুলোতে । একই সঙ্গে উপকূলীয় এলাকায় অব্যাহত থাকতে পারে জলোচ্ছ্বাস পরিস্থিতি।

    বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ১২ অঞ্চলের নদীবন্দরে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে । আবহাওয়াবিদরা জানান নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন স্থানে বৃষ্টি বাড়তে পারে ।

    গত ১১ আগস্ট একটি লঘুচাপ সৃষ্টি হয় উড়িষ্যা উপকূলের অদূরবর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় । পরে এটি স্থল নিম্নচাপ হিসেবে বৃষ্টি ঝরিয়ে ভারতীয় এলাকায় শেষ হয়ে যায়। এজন্য গত কয়েকদিন ধরে সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি এবং বহাল ছিল জলোচ্ছ্বাসের পূর্বাভাসও। এরইমধ্যে জোয়ারের পানিতে উপকূলের বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়েছে ।

    আবহাওয়াবিদ  মনোয়ার হোসেন জানান, রোববার ১৪ আগস্ট সকাল ৯টায় লঘুচাপটি নিম্নচাপ আকারে ভারতের উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের  এলাকায় অবস্থান করছিল। এটি আরও অগ্রসর হতে পারে।উত্তর-পশ্চিম দিকে । এর প্রভাবে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে বাংলাদেশের উপকূলীয় এলাকায় । তিনি বলেন, সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ।

    মাহফুজা ১৪-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর