১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    সালমান রুশদির অবস্থা আশঙ্কাজনক;গ্রেফতার ১

    যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত বিতর্কিত লেখক সালমান রুশদির অবস্থা আশঙ্কাজনক।  নিউইয়র্কের একটি হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন তিনি। খবরটি জানিয়েছে  আলজাজিরা।

    ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির ওপর হামলার ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়। ওই হামলাকারী মঞ্চে উঠে সালমান রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা করে ।

    এ ঘটনার প্রায় ঘণ্টাখানেক পর এক সংবাদ সম্মেলনে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল জানান, সালমান রুশদি বেঁচে আছেন্ এবং তাকে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। রুশদির ঘাড়ে একাধিকবার ছুরিকাঘাত করা হয়েছে।

    সালমান রুশদির ওপর হামলার অভিযোগে আটক ব্যক্তির পরিচয় প্রকাশ করেছে পুলিশ। ২৪ বছর বয়সী হাদি মাতার নিউ জার্সির বাসিন্দা এবং  পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে তাকে। হামলাকারীর উদ্দেশ্য সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি।

    নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয় সালমান রুশদি ভেন্টিলেটরে আছেন। শুক্রবার সন্ধ্যায় রুশদির এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি বলেন, খবর ভালো নয়। সালমান বেঁচে গেলেও এই হামলায় এক চোখ হারাতে পারেন  সালমান। মারাত্মক জখম হয়েছে তার লিভার এবং হাতের শিরাগুলো।

    শুক্রবার ১২ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি মঞ্চে বক্তব্য দেওয়ার সময় এ ঘটনা ঘটে বলে বিবিসি এক প্রতিবেদনে জানায়। ছদ্মবেশে একজন ব্যক্তি চৌতাকুয়া ইনস্টিটিউশনের মঞ্চে ওঠে সালমান রুশদির ঘাড়ে একাধিকবার ছুরিকাঘাত করেন। এ সময় ৭৫ বছর বয়সী রুশদিকে ধাক্কা দিয়ে মেঝেতে ফেলে দেন তিনি।

    ৮০’র দশকে বিতর্কিত উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’র জন্য মুসলিম বিশ্বে তীব্র সমালোচনার মুখে পড়েন রুশদি। এমনকি, তাকে হত্যার জন্য ফতোয়া ও ৩ মিলিয়ন ডলার পুরস্কারও ঘোষণা করেছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি।

    মাহফুজা ১৩-৮

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর