২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্রে বিতর্কিত লেখক সালমান রুশদির ওপর হামলা

    যুক্তরাষ্ট্রে বিতর্কিত লেখক সালমান রুশদির ওপর হামলা হয়েছে। শুক্রবার নিউ ইয়র্কে আয়োজিত একটি অনুষ্ঠানের মঞ্চে তার ওপর এই হামলা হয়।  বিবিসি খবরটি নিশ্চিত করে।

    বুকার প্রাইজ বিজয়ী রুশদির ওপর যখন হামলা হয় তখন তিনি চাউতাউকুয়া ইনস্টিটিউটের একটি অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছিলেন। তার শারীরিক পরিস্থিতি সম্পর্কে তাৎক্ষনিকভাবে কিছু জানা যায়নি বলে জানায় সংবাদমাধ্যমটি।

    প্রত্যক্ষদর্শীরা জানান , ছদ্মবেশে একজন ব্যক্তি চৌতাকুয়া ইনস্টিটিউশনের মঞ্চে ওঠে তাকে ঘুষি অথবা ছুরিকাঘাত শুরু করে। এসময় ৭৫ বছর বয়সী রুশদিকে ধাক্কা দিয়ে মেঝেতে ফেলে দেয়া হয়।

    সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়  হামলার পরপর অনুষ্ঠানে হাজির লোকজন মঞ্চের দিকে ছুটে যান। ওই সময় আটক করা হয় হামলাকারীকে ।

    ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক রুশদির লেখা ১৯৮৯ সালে ‘স্যাটানিক ভার্সেস’ প্রকাশের পর মুসলিম বিশ্বে বিক্ষোভের ঝড় ওঠে । ধর্ম অবমাননার অভিযোগে তার মৃত্যুদণ্ড ঘোষণা করেন ইরানের তৎকালীন ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। ইরান রুশদির মাথার জন্য ২৮ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে । ২০১৬ সালে ৩৪ লাখ ডলার করা হয় পুরস্কারের অংক বাড়িয়ে ।

    মাহফুজা ১২-৮

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর