১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    সারাদেশে ভাবগাম্ভীর্য এর মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র আশুরা

    পবিত্র আশুরা ভাবগাম্ভীর্য ও মাতমের মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে । এ উপলক্ষে সকাল ১০টায় তাজিয়া মিছিল বের হয় রাজধানীর পুরান ঢাকার হোসেনি দালান থেকে । কঠোর নিরাপত্তার মধ্যে মিছিলটি আজিমপুর, নীলক্ষেত, নিউমার্কেট, সায়েন্সল্যাব, জিগাতলা হয়ে ধানমন্ডি ২ নম্বরে গিয়ে শেষ হয়।

    হোসেনি দালান ইমামবাড়া, বড় কাটারা ইমামবাড়া ও এর আশপাশের শিয়া সম্প্রদায় এর  বিভিন্ন অনুষ্ঠান ও ঐতিহ্যবাহী তাজিয়া বা শোক মিছিলে মানুষ অংশ নেন। এ মিছিলকে ঘিরে পুরান ঢাকার লালবাগ, চকবাজার, আজিমপুর, নীলক্ষেত, নিউমার্কেটে সৃষ্টি হয় যানজটের । তবে সরকারি ছুটি  থাকায় অন্যান্য দিনের তুলনায় রাজধানীর সড়কগুলোতে যানবাহন কম ছিল।

    পবিত্র আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দেন।। এ উপলক্ষে বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করেছে জাতীয় দৈনিক পত্রিকাগুলো । এছাড়া বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এ দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।

    কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার স্মরণে দিনটি বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে দিনটি পালন করা হয় ত্যাগ ও শোকের প্রতীকরূপে । হিজরি ৬১ সালের ১০ মহরম মহানবি হজরত মুহম্মদ (স.)-এর প্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ও তার পরিবারের সদস্যরা ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শাহাদত বরণ করেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় তাদের এ আত্মত্যাগ মুসলিম উম্মার জন্য এক উজ্জ্বল ও অনুকরণীয় দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

    ইসলাম ধর্মমতে ১০ মহররম মহান আল্লাহ তায়ালা এই দিনেই আরশ, কুরসি, লওহ, কলম, আসমান ও জমিন সৃষ্টি করেন।

    মাহফুজা ৯-৮

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর