১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বাসের ২৯ ও লঞ্চ ভাড়া ৪২ পয়সা প্রতি কিলোমিটারে বাড়তে পারে

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে জ্বালানি তেলের দাম বাড়ায় প্রতি কিলোমিটারে বাসভাড়া ২৯ পয়সা ও লঞ্চভাড়া ৪২ পয়সা বাড়তে পারে । শনিবার ৬ আগস্ট ‘জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে পরিবহন সেক্টরে তার প্রভাব’ নিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় এ তথ্য জানায়।

    সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে দূরপাল্লার বাসে ৫২ আসনের প্রতি কিলোমিটারে প্রত্যেক যাত্রীর ভাড়া ১ টাকা ৮০ পয়সা ।  ডিজেলের দাম লিটার প্রতি ৩৪ টাকা বাড়ানোয় প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকার মতো। যাত্রীপ্রতি ভাড়া বাড়ানোর হার হতে পারে ১৬ দশমিক ২২ শতাংশ প্রতি কিলোমিটারে ।

    অন্যদিকে বর্তমানে সিটি এলাকায় ৫২ আসনের বাসে প্রতি কিলোমিটারের প্রত্যেক যাত্রীর ভাড়া ২ টাকা ১৫ পয়সা করে । ডিজেলের দাম বাড়ায় প্রতি কিলোমিটারে ২৮ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৪৩ পয়সার মতো। ভাড়া বাড়ছে ১৩ দশমিক ১৬ শতাংশ প্রতি কিলোমিটারে।

    লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ১৯ পয়সা করে  প্রত্যেক যাত্রীর । প্রতি কিলোমিটারে ৪২ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। ভাড়া বাড়ছে ১৯ দশমিক ১৮ শতাংশ প্রতি কিলোমিটারে।

    শুক্রবার ৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রোল, কেরোসিন ও অকটেনের দাম বাড়ায় সরকার। প্রতি লিটার ডিজেল ও  কেরোসিনে ৩৪ টাকা দাম বেড়ে ১১৪ , অকটেনে ৪৬ টাকা বেড়ে ১৩৫এবং  পেট্রলে ৪৪ টাকা বেড়ে  ১৩০ টাকায় কিনতে হচ্ছে।

    আগে ভোক্তা পর্যায়ে খুচরা দাম ছিল প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৮০ , অকটেন ৮৯ ও পেট্রল ৮৬ টাকা।

    জ্বালানি তেলের দাম বাড়ায় শনিবার সকাল থেকে রাজধানীতে অনেক বাস রাস্তায় না নামায় ,দেখা দেয় গণপরিবহন সংকট। যেগুলো চলছে সেখানে যাত্রীদের কাছ থেকে নেয়া হচ্ছে বাড়তি ভাড়া । অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে দূরপাল্লার বাসেও । সরকারের কাছে গণপরিবহনের ভাড়া বাড়ানোর দাবি জানান মালিক ও শ্রমিকরা।

    মাহফুজা ৬-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর