১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জাপানের ইইজেড আঘাত হেনেছে চীনের ছোঁড়া ৫টি ক্ষেপণাস্ত্র

    চীনের ছোঁড়া ৫টি ক্ষেপণাস্ত্র জাপানের সমুদ্রসীমার এক্সক্লুসিভ ইকোনমিক জোন-ইইজেড আঘাত হেনেছে বলে অভিযোগ করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি।

    বৃহস্পতিবার ৪ আগস্ট চীন তাইওয়ান প্রণালীতে একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ।  ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের দুদিন পর সামরিক মহড়ার অংশ হিসেবে গুলিসহ এসব ক্ষেপণাস্ত্র ছুড়ে চীন। চীনের বৃহৎ এই মহড়া এই অঞ্চলে উত্তেজনা বাড়িয়েছে। খবরটি নিশ্চিত করেছে  দি জাপান টাইমস ও রয়টার্স।

    প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, প্রথমবারের মতো চীনের মিসাইল আমাদের অর্থনৈতিক অঞ্চলে আঘাত হেনেছে। কূটনৈতিকভাবে আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তিনি বলেন, চীনের পাঁচটি মিসাইলই আমাদের ইইজেডে পড়েছে, যা জাপান উপকূলের ২০০ নটিক্যাল মাইলের  বা ৩৭০ কিলোমিটার মধ্যে। মিসাইলগুলো ওকিনাওয়া অঞ্চলের হাতেরুমা দ্বীপের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের পানিতে পড়েছে।  মন্ত্রী দাবি করেন  জাপানের জাতীয় ও জনগণের নিরাপত্তার জন্য এটি বড় উদ্বেগের বিষয় ।

    তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উত্তরপূর্ব ও দক্ষিণপূর্ব সাগরে বেশ কয়েকটি ডংফেং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।  মাতসু দ্বীপের কাছেও দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন। তাইওয়ানের কর্মকর্তারা বলছেন, চীনের এ ধরনের মহড়া র নিয়ম লঙ্ঘন করে জাতিসংঘের। তাইওয়ান একে নিজেদের আঞ্চলিক সীমায় আক্রমণ এবং আকাশসীমা ও জলসীমায় নৌ চলাচলের ক্ষেত্রে সরাসরি চ্যালেঞ্জ হিসেবেই দেখছে ।

    তাইওয়ানে চীন যে সামরিক মহড়া শুরু করেছে তা নজিরবিহীন এবং  নৌ ও আকাশ পথে দেশটি মহড়া চালাচ্ছে। মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর শেষেই এমন পদক্ষেপ নেয় চীন । চীনের চরম আপত্তি থাকা স্বত্ত্বেও মার্কিন এই শীর্ষ রাজনীতিবিদ মঙ্গলবার তাইওয়ান সফর ভালভাবে নেয়নি বেইজিং।

    বেইজিং ১৯৯৬ সালে শেষবার তাইওয়ানের আশপাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল ।

    মাহফুজা ৫-৮

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর