৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
২১শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    করোনাভাইরাসে একদিনে ৮ লাখের বেশি শনাক্ত, মৃত্যু ১৯০০

    করোনাভাইরাসের মহামারিতে বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।

    বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী,

    গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৯৭ জনের মৃত্যুর পাশাপাশি ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৮ লাখ ১৯ হাজার ৯৫০ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৪ লাখ ২৬ হাজার ২৯০ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ৪৯ লাখ ৭৬ হাজার ৮৭০ জনে।

    একদিনে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জাপানে আর দৈনিক মৃত্যুর তালিকায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিল, ইতালি, মেক্সিকো, জাপান ও হাঙ্গেরির অবস্থান।

    করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এসময়ে দেশটিতে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৯৫ হাজার ৮০১ জন এবং মারা গেছেন ১২৫ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৩১ লাখ ১৩ হাজার ৩০১ জন এবং মৃত্যু হয়েছে ৩২ হাজার ৮১৯ জনের।

    অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৮৮৪ জন এবং মারা গেছেন ৪১৬ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৩৫ লাখ ৮২ হাজার ৯১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫৭ হাজার ২২৪ জন মারা গেছেন।

    শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৬ হাজার ৯০০ জন এবং মারা গেছেন ২৭৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৩৯ লাখ ২৭ হাজার ৩২৮ জন এবং ৬ লাখ ৭৯ হাজার ৩৩৬ জন মারা গেছেন।

    একদিনে ফ্রান্সে সংক্রমিত ৩৮ হাজার ৭৮৮ জন এবং মারা গেছেন ৯০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩৯ লাখ ৬০ হাজার ১৩১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৩৭০ জন।

    ইতালিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪৫ হাজার ৬২১ জন এবং মারা গেছেন ১৭১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১১ লাখ ৭০ হাজার ৬০০ জন এবং মারা গেছেন ১ লাখ ৭২ হাজার ৫৬৮ জন।

    একদিনে দক্ষিণ কোরিয়ায় নতুন সংক্রমিত ১ লাখ ১৯ হাজার ৮৬৬ জন এবং মারা গেছেন ২৬ জন। একইসময়ে মেক্সিকোতে নতুন শনাক্ত ২১ হাজার ৩৬৩ জন এবং মারা গেছেন ১৩৩ জন। গত ২৪ ঘণ্টায় তাইওয়ানে করোনায় মারা গেছেন ৩২ জন এবং শনাক্ত হয়েছেন ২৩ হাজার ৯১৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৬ লাখ ৫২ হাজার ১৮৬ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ২৬ জনের।

    রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৩ জন এবং সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৬৩৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৬ লাখ ৩৬ হাজার ৭৪১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮২ হাজার ৫৬০ জনের।

    বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ৪০ হাজার ৯৬৭ জন এবং মারা গেছেন ৬৫ জন; থাইল্যান্ডে সংক্রমিত ২ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন ৩২ জন; হাঙ্গেরিতে সংক্রমিত ২১ হাজার ৮৪০ জন এবং মারা গেছেন ৯৬ জন; ইরানে সংক্রমিত ৮ হাজার ৫৪০ জন এবং মারা গেছেন ৭৫ জন; নিউজিল্যান্ডে সংক্রমিত ৬ হাজার ৬৯৪ জন এবং মারা গেছেন ২৮ জন।

    উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর