৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
২১শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনে চীনের ২১টির যুদ্ধবিমানের টহল

    যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফরে গেছেন।  মঙ্গলবার রাতে নির্ধারিত সময়ের কিছুটা আগেই তাইপেতে পৌঁছান পেলোসি। তার সফরকে ঘিরে মঙ্গলবার ২ আগস্ট তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনে চীনের ২১টির মতো যুদ্ধবিমান টহল দিয়েছে।

    চীনের ২১টি পিএলএ এয়ারক্রাফট তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা শনাক্ত অঞ্চলে -এডিআইজেড প্রবেশ করে ২ আগস্ট বলে জানায় প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে বলা হয় এডিআইজেড অঞ্চলের মধ্যে চীনের নিজস্ব এডিআইজেডের অনেক পড়ে বড় একটি অংশ ।

    স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তাকে বহন করা উড়োজাহাজটি তাইপে পৌছায়। মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তাইপেতে যান তিনি । সেখানে তাকে স্বাগত জানান তাইওয়ানের প্রতিনিধি দল ।

    তাইওয়ানে পৌঁছানোর পর  পেলোসি বলেন, তার প্রতিনিধিদলের সফর ‘তাইওয়ানের গতিশীল গণতন্ত্রের’ প্রতি আমেরিকার অবিচল প্রতিশ্রুতিকে করেছে সম্মানিত। তাইওয়ান বলছে, ন্যান্সি পেলোসির এই সফর ওয়াশিংটনের দেশটির প্রতি প্রমাণ করে জোরালো সমর্থনকেই ।

    তাইওয়ানের গণমাধ্যমগুলো জানায় বুধবার ৩ আগস্ট ন্যান্সি পেলোসি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইংওয়েনের সঙ্গে সাক্ষাৎ করবেন।  এরপর তিনি তাইওয়ানের পার্লামেন্টে যাবেন এবয় মানবাধিকার জাদুঘরও প্রদর্শন করবেন। তিনি সোমবার ১ আগস্ট এশিয়া সফরে নিজের প্রথম গন্তব্য সিঙ্গাপুরে পৌঁছান । দক্ষিণ কোরিয়া ও জাপান তার সফরসূচিতে রয়েছে ।

    তাইওয়ান স্বতন্ত্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজেদের বলে মনে করে। এর আগে চীনের প্রেসিডেন্ট ঘোষণাও দেন তাইওয়ানকে একত্র করার।  তাইওয়ানকে আক্রমণ করলে যথাযথ জবাব দেওয়ার হুঁশিয়ারি  দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে ।

    মাহফুজা ৩-৮

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর