১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ভারতের কেন্দ্রীয় সরকার জাতীয় পতাকা সংক্রান্ত নতুন আইন প্রনয়ণ করেছে

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল পিকচার হিসেবে জাতীয় পতাকার ছবি ব্যবহারে নাগরিকদের আহ্বান জানালেন ।

    রোববার ৩১ জুলাই নরেন্দ্র মোদী ‘মান কী বাত’ বেতার অনুষ্ঠানে জানান এই আহ্বান।  সেখানে তিনি নাগরিকদের জাতীয় পতাকার ছবি রাখার কথা বলেন আগামী ২ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত নিজেদের প্রোফাইল পিকচারে ।

    প্রধানমন্ত্রী মোদী বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে তিনি ‘হার ঘার তিরাঙ্গা’ বা ‘ঘরে ঘরে ত্রিবর্ণ’ নামের একটি সামাজিক প্রচারণা চালাতে চান। ঘরে ঘরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই আন্দোলনকে এগিয়ে নেয়া হবে।

    দেশটির কেন্দ্রীয় সরকার জাতীয় পতাকাসংক্রান্ত নতুন আইন প্রনয়ণ করেছে। নতুন আইনে সেলাই মেশিনের জাতীয় পতাকা তৈরি করা যাবে ও এতে ব্যবহার করা যাবে পলেস্টার, সুতি, উল, সিল্ক কিংবা খাদি কাপড়।  জাতীয় পতাকার আকার ও টাঙিয়ে রাখার সময়সীমার ওপরও থাকছে না কোনো বিধিনিষেধ -বলে জানান ভারতের প্রধানমন্ত্রী।

    এর আগে, দেশটিতে জাতীয় পতাকা তৈরিতে সেলাই মেশিন ও নিষিদ্ধ ছিল পলেস্টার কাপড় ব্যবহার  এবং পতাকা  টাঙিয়ে রাখতে হতো সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত।

    ভারতের জাতীয় পতাকার নকশাকারী পিঙ্গালি ভেনকায়া ১৮৭৬ সালের ২ আগস্ট জন্ম নেন । এ কারণেই হার ঘার তিরাঙ্গা মুভমেন্টের তারিখ হিসেবে ২ আগস্টকে বেছে নেয়া হয়েছে ।

    পিঙ্গালি সব ধর্মের মানুষের কথা মাথায় রেখে পতাকায় গেরুয়া, সবুজ ও সাদা রঙের ছোঁয়া দিয়েছিলেন তিনি। ১৯৪৭ সালের ২২ জুলাই সংবিধান সভায় প্রকাশ্যে আসে ভারতের জাতীয় পতাকা ।

    মাহফুজা ৩১-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর