১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আগামী ৯ আগস্ট পবিত্র আশুরা পালিত হবে

    আজ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। তাই রোববার ৩১ জুলাই থেকে শুরু হচ্ছে নতুন হিজরি বর্ষ ১৪৪৪ ও মহররম মাস ।  আর আগামী ৯ আগস্ট ১০ মহররম পালিত হবে পবিত্র আশুরা।

    শুক্রবার ২৯ জুলাই সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় নেয়া হয় এ সিদ্ধান্ত । ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আউয়াল হাওলাদার এতে সভাপতিত্ব করেন ।

    গণমাধ্যমে পাঠানো ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

    সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশের আকাশে কোথাও মহররম মাসের চাঁদ দেখা যায়নি বলে জানান আউয়াল হাওলাদার । তাই শনিবার ৩০ জুলাই  জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। আর রোববার থেকে মহররম মাস গণনা শুরু হবে।

    হিজরি সনের প্রথম মাস হচ্ছে মহররম। দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে আশুরার দিন । শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে।

    সভায় উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ফারুক আহম্মেদ, প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম, ঢাকা জেলার এডিসি (সাধারণ) মো. ইলিয়াস মেহেদী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নিয়ামতুল্লাহ ।

    কারবালা প্রান্তরে হযরত মুহাম্মদ (স.) এর দৌহিত্র হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদাতবরণের শোকাবহ ঘটনাই আমাদের দেশে আশুরা হিসাবে  পরিচিত। আশুরার দিন এবং আগে বা পরে একদিন রোজা রাখার বিষয়ে বিশেষ ফজিলতের কথা বলা হয়েছে  হাদিসে।

    মাহফুজা ২৯-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর