১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ বিশ্ব বাঘ দিবস; বাঘের সংখ্যা সামান্য বাড়লেও লক্ষ্য থেকে দূরে আছে বাংলাদেশ

    আজ বিশ্ব বাঘ দিবস। বাঘের প্রাকৃতিক আবাস রক্ষা করা এবং বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতার লক্ষ্যে প্রতি বছরের ২৯ জুলাই  এ দিবস পালন করা হয়। এ দিবসটির সূচনা হয় ২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ অভিবর্তনের মাধ্যমে।

    ২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে প্রথম বাঘ সম্মেলনে বাংলাদেশসহ ১৩টি দেশ নিজ দেশে বাঘের সংখ্যা ১২ বছরের মধ্যে লক্ষ্য নিয়েছিল দ্বিগুণ করার । এর মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করেছে নেপাল । ভারত এবং ভুটানও দ্বিগুণের কাছাকাছি নিয়ে গেছে। বাঘের সংখ্যা সামান্য বাড়লেও লক্ষ্য থেকে দূরে আছে বাংলাদেশ।

    বাংলাদেশের সুন্দরবন অংশে গত চার বছরে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে বর্তমানে ১১৪টি হয়েছে। চার বছরে বাঘ বেড়েছে ৮টি।

    ‘সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প’র আওতায় চলতি বছরের অক্টোবর থেকে গণনার কাজ করা হবে। এজন্য বনে ক্যামেরা ট্র্যাপিংয়ের (ফাঁদ) কাজ শুরু করবে বন বিভাগ।

    ১৯৭৫ সালের জরিপে সুন্দরবনে বাঘ ছিল ৩৫০টি। এরপর ১৯৮২ সালের জরিপে ৪২৫টি এবং ১৯৮৪ সালে ৪৩০ থেকে ৪৫০টি বাঘ থাকার কথা জানায়  বন বিভাগ। বন বিভাগ ১৯৯২ সালে ৩৫৯টি , ১৯৯৩ সালে ৩৬২টি এবং ২০০৪ সালের ৪৪০টি বাঘ থাকার তথ্য জানায়।

    ২০১৫ সালের জরিপে সুন্দরবনে বাঘের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে ১০৬টিতে দাঁড়ায় ।  সুন্দরবনের বাঘের সংখ্যা ৪০০টি থেকে ১০৬টিতে এসে দাঁড়ালে সারাবিশ্বে হৈ চৈ পড়ে যায়। সব শেষ বাঘশুমারিতে সুন্দরবনে ১০৬ থেকে বেড়ে বাঘের সংখ্যা দাঁড়িয়েছে ১১৪টিতে।

    পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী শাহাব উদ্দিন জানান, সুন্দরবনে এক লাখ থেকে দেড় লাখ হরিণ, ১৬৫ থেকে ২০০টি কুমির এবং ৪০ থেকে ৫০ হাজার বানর রয়েছ। বর্তমানে বনের পরিমাণ মোট ভূমির ১৪ দশমিক ১০ শতাংশ এবং  মোট আয়তনের ২২ দশমিক ৩৭ শতাংশ আছে বৃক্ষাচ্ছাদনের পরিমাণ, বলে জানান তিনি।

    মাহফুজা ২৯-৭

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর