১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    হেপাটাইটিস প্রতিরোধে জনগণকে সচেতন করার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার

    হেপাটাইটিস প্রতিরোধে ব্যাপক গণসচেতনতার মাধ্যমে জনগণকে সচেতন করতে হবে বলে জানালেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বে হেপাটাইটিস ভাইরাস বহনকারী প্রতি ১০ জনের নয়জনই জানেনা যে, সে ওই রোগে আক্রান্ত বলেও জানান তিনি। ।

    বৃহস্পতিবার ২৮ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০২২’ উপলক্ষে দেয়া বাণীতে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।

    ভাইরাল হেপাটাইটিস প্রতিরোধে দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘Hepatitis, Can’t Wait’ অর্থাৎ ‘হেপাটাইটিস, আর অপেক্ষা নয়’ ।

    শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের একটি জনমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছি ও এই নীতির বাস্তবায়ন করেছে। আমরা নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, নার্সি ইনস্টিটিউট, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং ইনস্টিটিউট ও হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি। তিনি আরও বলেন, সাধারণ ও বিশেষায়িত হাসপাতালের শয্যাসংখ্যা এবং চিকিৎসাসেবা বাড়ানো হয়েছে। গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় সাড়ে ১৮ হাজার কমিউিনিটি ক্লিনিক ও ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

    ‘২০৩০ সালের মধ্যে সারা বিশ্বে হেপাটাইটিস নির্মূলের লক্ষ্য স্থির করা হয়েছে, যা বাস্তবসম্মত এবং আমাদের সকলের প্রচেষ্টায় তা অর্জন করা সম্ভব। দেশে হেপাটাইটিস প্রতিরোধে সরকারের পাশাপাশি এগিয়ে আসতে হবে বেসরকারি ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলকে । আমি জানাই, আপনারা এঅসুখ মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে হেপাটাইটিস প্রতিরোধে দেশবাসীকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী  ।

    আমি বিশ্ব হেপাটাইটিস দিবস ২০২২- এর কামনা করছি সার্বিক সাফল্য ।

    মাহফু্জা ২৮-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর