১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    খুলনার বটিয়াঘাটায় সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে ৬ জনের মৃত্যুদণ্ড

    খুলনার বটিয়াঘাটায় সংঘটিত  গণহত্যা, নির্যাতন ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আমজাদ হোসেন হাওলাদারসহ ৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। এটি ৪৭তম রায় ট্রাইব্যুনালের ।

    বৃহস্পতিবার ২৮ জুলাই ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ঘোষণা করেন এ রায়।  ট্রাইব্যুনালের অন্য সদস্যরা হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

    মোট তিনশ পৃষ্ঠার রায় দেয়া হয় এবং  এর সার-সংক্ষেপ পড়েন তিন বিচারপতি।

    আমজাদ হোসেন ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- সহর আলী সরদার, আতিয়ার রহমান, মোতাছিম বিল্লাহ, কামাল উদ্দিন গোলদার ও নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম পলাতক রয়েছেন।

    মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য ঠিক করেন আজকের দিন । গেল ২২ মে আদালতরাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি-তর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমান –সিএভি রাখেন। ওই দিন আসামি পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট গাজী এইচ এম তামিম ও আব্দুস সাত্তার পালোয়ান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মুখলেসুর রহমান  ও প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান ।

    এ মামলায় ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা -আইও অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার হেলাল উদ্দিনসহ মোট ১৭ জন সাক্ষী পেশ করেন তাদের জবানবন্দি।  তাদের মধ্যে ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে মামলার জেরার কার্যক্রম শুরু হয়।

    মামলার তদন্ত শুরু হয় ২০১৫ সালের ১৫ নভেম্বর।  ২০১৭ সালের ৮ আগস্ট আসামিদের বিরুদ্ধে সাত ভলিউমের এক হাজার ২৭ পৃষ্ঠার প্রতিবেদন ট্রাইব্যুনালে জমা দেয়া হয়। এর মধ্যে তদন্ত প্রতিবেদনে উল্লেখিত চারটি অপরাধেই অভিযুক্ত হন আমজাদ হোসেন হাওলাদার।

    প্রতিবেদনে বলা হয়, আমজাদসহ অন্য ছয় আসামি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় কনভেনশন মুসলিম লীগ ও সমর্থক জামায়াতের।

    মাহফুজা  ২৮-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর