১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ফিলিপাইনে সাত মাত্রার ভূমিকম্পে মারা গেছেন দুইজন

    ফিলিপাইনে সাত মাত্রার  ভূমিকম্পে মারা গেছেন দুইজন। বুধবার ২৭ জুলাই স্থানীয় সময় সকাল ৮টা ৪৩ মিনিটে দেশটির উত্তরাঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে । এতে কয়েক জায়গায় ছোট ভূমিধসসহ বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। খবরটি নিশ্চিত করেছে এপি।

    ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, আবরা প্রদেশের পার্বত্য এলাকায় ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল এবং কেন্দ্র ছিল ২৫ কিলোমিটার গভীরে ভূপৃষ্ঠ থেকে ।

    লাগানগিলাং শহরের নিরাপত্তা কর্মকর্তা মাইকেল ব্রিলান্টেস বলেন, মাটি এমনভাবে কাঁপছিল, মনে হচ্ছিল যেন আমি কোনো দোলনায় রয়েছি। আমার দেখা এটি সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

    আবরা প্রদেশে বাড়ির ধসে পড়া স্লাবের নিচে চাপা পড়ে এক ব্যক্তি মারা গেছেন । আহত হন অন্তত ২৫ জন। আহতদের বেশিরভাগকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান স্থানীয় কর্মকর্তারা । আবরা প্রদেশে অনেক ভবনে ফাটল দেখা দিয়েছে এবং বেশ কয়েটি বাড়ি ধসে পড়েছে।

    বেঙ্গুয়েটের লা ত্রিনিদাদ শহরে ধ্বংসাবশেষের আঘাতে এক নির্মাণ শ্রমিক মারা গেছেন । সেখানে ভূমিধসের পর বেশ কয়েকটি সড়কে বন্ধ রয়েছে যান চলাচল।  ভূমিকম্পের সময় গাড়ির ওপর পাহাড়ের পাথর ধসে আরও পাঁচজন আহত হয়েছেন ।

    ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি শুরুতে ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৭ দশমিক ৩ জানালেও পরে তা সংশোধন করে মাত্রা সাত বলে জানায় ।

    রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল সাত এবং কেন্দ্রের গভীরতা ১০ ছিল কিলোমিটার বলে জানায়  মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থাও -ইউএসজিএস । ফিলিপাইনের পাশাপাশি এর প্রভাব অনূভূত হয়েছে জাপান, তাইওয়ান এবং চীনেও।

    ফিলিপাইনে  কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। দেশটিতে প্রায়ই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ।

    মাহফুজা ২৭-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর