২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    কঙ্গোর উত্তর-পূর্বাঞ্চলে জাতিসংঘবিরোধী বিক্ষোভ-সহিংসতায় নিহত ১৫

    ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর উত্তর-পূর্বাঞ্চলে জাতিসংঘবিরোধী বিক্ষোভ-সহিংসতায় মারা গেছেন ১৫ জন । এ সহিংসতার ঘটনা ঘটে বিক্ষোভের দ্বিতীয় দিনে।  আল-জাজিরা  খবরটি নিশ্চিত করেছে।

    এটিকে ‘যুদ্ধাপরাধ’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

    সোমবার ২৫ জুলাই দেশটির উত্তরের কিভু রাজ্যের প্রধান শহর গোমায় বিক্ষোভ শুরু হয় । সশস্ত্র গোষ্ঠীর হামলা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার প্রতিবাদে শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস অরগানাইজেশন স্টাবিলাইজেশন মিশন ইন দ্য ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর -এমওএনইউএসসিও বিরুদ্ধে সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়ে।  মঙ্গলবার ২৬ জুলাই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আরও উত্তরের বেনি ও বুটেম্বো শহরে ।

    গোমায় বিক্ষোভ চলাকালে সহিংসতায় পাঁচজন নিহত ও ৫০ জন আহত হন বলে জানান সরকারের এক মুখপাত্র প্যাট্রিক মুয়ায়া । স্থানীয় পুলিশ প্রধান কর্নেল পল এনগোমা জানান , বুটেম্বোতে সাতজন বেসামরিক নাগরিক মারা গেছেন। জাতিসংঘ মিশন এক বিবৃতিতে জানায় জাতিসংঘের কাজে নিয়োজিত দুইজন পুলিশ কর্মকর্তা ও একজন শান্তিরক্ষী বাহিনীর সদস্য মারা গেছেন।

    বিক্ষোভকারীরা কঙ্গোলিজ পুলিশের কাছ থেকে ‘সহিংসভাবে অস্ত্র ছিনিয়ে নিয়ে  শান্তিরক্ষী বাহিনীর ওপর গুলি চালায় ।  তারা পাথর ও পেট্রল বোমাও নিক্ষেপ করে এবং শান্তিরক্ষী বাহিনীর ঘাঁটিতে ভাঙচুর চালায় এবং লুটপাটও করে বলে জানায়  জাতিসংঘ ।

    কঙ্গোলি কর্তৃপক্ষকে এসব ঘটনা তদন্ত এবং দায়ীদের দ্রুত বিচারের আওতায় আনার আহ্বান জানান জাতিসংঘের ডেপুটি মুখপাত্র ফারহান হক ।

    মাহফুজা  ২৭-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর