১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    দাবানল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়ছে

    দাবানল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে। পুড়ে গেছে কয়েক হাজার একর বনভূমি । অঙ্গরাজ্যটির একাংশে জরুরি অবস্থা জারি রয়েছে । রোববার ২৪ জুলাই ওই অঞ্চল থেকে ছয় হাজারের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে ।

    ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন -সিএএল ফায়ার এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের কাছে শুক্রবারে দাবানলের সৃষ্টি হয় এবং তা দ্রুত ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে আনতে দুই হাজারের বেশি ফায়ার সার্ভিস কর্মী কাজ করছেন।  উদ্ধার কাজে। ১৭টি হেলিকপ্টার যুক্ত করা হয়েছে ।

    এরইমধ্যে প্রায় ১৪ হাজার দু’শো একর ৫ হাজার ৭৫৯ হেক্টর) বনভূমি পুড়ে গেছে দুই দিনের  নিয়ন্ত্রণহীন  দাবানলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোম মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেন। তিনি বলেন, উষ্ণ, শুষ্ক আবহাওয়া ও খরা অবস্থার কারণে আগুন দ্রুতছড়াচ্ছে । শনিবার মারিপোসাতে তাপমাত্রা ছিল ৯৬ ডিগ্রি ফারেনহাইট বা ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

    যুক্তরাষ্ট্রেও চলছে তীব্র তাপপ্রবাহ ইউরোপের বিভিন্ন দেশের মতো । সংশ্লিষ্ট আবহাওয়া বিভাগ দেশটির বিভিন্ন এলাকায় তাপমাত্রা ও আর্দ্রতা আরও বেড়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে।

    মাহফুজা ২৫-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর