১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

     শ্রীলঙ্কায় আন্দোলনকারীদের বিরুদ্ধে সেনা অভিযান শুরু

    আজ শুক্রবার (২২ জুলাই) ভোর থেকে শ্রীলঙ্কায় সরকার বিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সামরিক বাহিনী। শত শত সৈন্য স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় গল ফেস ঘিরে ফেলে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে শুরু করে।

    বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট সচিবালয় থেকে সরে যাওয়ার ঘোষণা দেওয়ার কয়েক মিনিটের মধ্যে এই অভিযান শুরু হয়।

    পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের তাঁবু ও অন্যান্য সরঞ্জাম খুলে ফেলে। গল ফেস এলাকায় নতুন করে কেউ যাতে প্রবেশ করতে না পারে সেজন্য অভিযানের আগেই সামরিক বাহিনী আশপাশের পথগুলো বন্ধ করে দেয়।

    গল ফেস এলাকায় এবং ওই এলাকার আশপাশে স্থাপিত ব্যারিকেডগুলোর কাছে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আক্রমণ ও গ্রেপ্তার করা হয়।

    এই অভিযান শুরুর আগেই বিক্ষোভকারীরা ঘোষণা করেছিল যে তারা স্থানটি খালি করে দিচ্ছে। ৯ জুলাই থেকে তারা জায়গাটি দখল করে রেখেছিল।

    বিক্ষোভকারীরা বলছিল, তারা শুক্রবার বিকেলের মধ্যে জায়গাটি খালি করে দেবে। পার্লামেন্টের মাধ্যমে নির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শপথ নেওয়ার কিছু সময় পরই প্রতিরক্ষা সদর দপ্তরে একটি সভা করেন। এরপরই এই অভিযান শুরু হয়।এই আন্দোলন শুরু হয়েছিল গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে। তার পদত্যাগের পর বিক্ষোভকারীরা রনিল বিক্রমাসিংহের পদত্যাগ দাবি করে আসছিল। তারা বলছিল যে রনিল বিক্রমাসিংহে আসলে রাজাপাকসে পরিবারের লোক। তারা তাকে মানবে না বলেও ঘোষণা করেছিল।

    সূত্র : কলম্বো গ্যাজেট, আল জাজিরা

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর