২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে শস্য রপ্তানি চালু করতে চুক্তি করেছে রাশিয়া ও ইউক্রেন

    রাশিয়া ও ইউক্রেন কৃষ্ণসাগরের বন্দরগুলো দিয়ে শস্য রপ্তানি ফের চালু করতে চুক্তি করেছে।  শুক্রবার ২২ জুলাই এই চুক্তি ইস্তাম্বুলে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় সই হয়েছে । আশা করা হচ্ছে  আন্তর্জাতিক বাজারে শস্য সরবরাহে সাম্প্রতিক সংকট কিছুটা হলেও কাটবে। খবরটি নিশ্চিত করেছে ব্লুমবার্গ এবং  আল জাজিরা।

    চুক্তি করলেও যুদ্ধরত দুই দেশের প্রতিনিধিরা কেউ কারও সামনাসামনি  না হয়ে আলাদাভাবে ভাবে চুক্তিপত্রে সই করেছেন তারা। রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধিরা খুব সতর্কতার সঙ্গে এক টেবিলে বসা কিংবা হাত মেলানোর মতো সৌজন্যগুলো এড়িয়ে গেছেন।

    শস্য রপ্তানির বিষয়ে রাশিয়ার সঙ্গে কোনো চুক্তি করেনি, করেছে জাতিসংঘের সঙ্গে বলে জানায়  ইউক্রেন । তারা আরও জানায়  চুক্তির অন্যতম শর্ত হলো,জাহাজগুলোতে যখন তল্লাশি চালানো হবে তা  যেন তুরস্কের জলসীমায় হয়।

    তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।

    এই চুক্তি বিশ্বের কোটি কোটি মানুষকে দুর্ভিক্ষের মুখে পড়া থেকে বাঁচাবে বলে জানান এরদোয়ান । আন্তোনিও গুতেরেস, বলেন রাশিয়া-ইউক্রেনের সম্মতিতে এই চুক্তি বিশ্বকে স্বস্তি দেবে।

    গুতেরেস যুদ্ধরত দুই দেশকে চুক্তিতে রাজি করাতে সহযোগিতায় করায় তুরস্কের প্রতি কৃতজ্ঞতা জানান । তিনি বলেন, এই প্রক্রিয়ার প্রতিটি পদক্ষেপে আঙ্কারার ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ।

    এই চুক্তি ইউক্রেনের তিনটি প্রধান বন্দর- ওডেসা, চেরনোমর্স্ক এবং ইউঝনি দিয়ে বিপুল পরিমাণ খাদ্যশস্য রপ্তানির দুয়ার খুলে দিয়েছে। চুক্তি ঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কি না তা পর্যবেক্ষণে একটি সমন্বয় কেন্দ্র খুলবে বলেও জানান জাতিসংঘ প্রধান ।

    মাহফুজা ২২-৭

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর