১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    এক ইসরায়েলি সাংবাদিক লুকিয়ে প্রবেশ করলো মক্কায়; মুসলিম বিশ্বে ক্ষোভ

    পবিত্রতম নগরী মক্কায় অমুসলিমদের প্রবেশ নিষিদ্ধ।  এক ইসরায়েলি সাংবাদিক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের খবর সংগ্রহ করতে গিয়ে লুকিয়ে মক্কায় ঢুকে পড়েন।

    মুসলিম বিশ্বে এ নিয়ে ক্ষোভ ছড়িয়ে পড়ে, শুরু হয় সমালোচনার ঝড়। বিতর্কের মুখে ওই ইসরায়েলি পরে মুসলিমদের কাছে ক্ষমা চাইলেও বিতর্ক থামেনি। তাকে মক্কায় প্রবেশে সাহায্য করা এক সৌদি নাগরিককে এরই মধ্যে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

    গিল তামারি ইসরায়েলের চ্যানেল ১৩-এর সাংবাদিক । গেল  সপ্তাহে টুইটারে একটি ভিডিও প্রকাশ করেন তিনি, যেখানে তাকে প্রবেশ করতে দেখা যায় মক্কায় । এসময় গাড়িচালকের সঙ্গে কথোপকথনে বোঝা যায় সে জেনেশুনেই আইন লঙ্ঘন করে মক্কায় ঢুকছেন । যদিও ভিডিওতে পরিচয় লুকাতে চালকের মুখ ঝাপসা করা ছিল।

    চ্যানেল ১৩-এ তামারির প্রায় ১০ মিনিটের একটি ভিডিও ফুটেজ সম্প্রচার করা হয়।  ফুটেজে আরাফাতের পাহাড়সহ হজের গুরুত্বপূর্ণ  স্থান ঘুরে দেখতে দেখা যায় তাকে।

    সৌদি আরবে প্রবেশ করা সবাইকে অবশ্যই স্থানীয় আইনের প্রতি সম্মান জানিয়ে মেনে  চলতে হবে। বিশেষ করে, দুটি পবিত্র মসজিদ ও পবিত্র স্থানগুলোর ক্ষেত্রে। এ ধরনের যেকোনো বিধি লঙ্ঘন গুরুতর অপরাধ হিসাবে বিবেচিত হবে, যা কোনোভাবেই সহ্য করা হবে না বলে জানান  মক্কা পুলিশের মুখপাত্র।

    গোপনে দ্বিপাক্ষিক ব্যবসা ও নিরাপত্তা চুক্তি বাড়তে থাকলেও এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি সৌদি আরব । যুক্তরাষ্ট্রের উদ্যোগে ২০২০ সালে ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়ন চুক্তি বা আব্রাহাম অ্যাকর্ডেও তারা সই করেনি।

    মাহফুজা ২২-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর