২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বর্ধিত তাপমাত্রায় ৩০ বছরের ঝুঁকিতে পৃথিবী

    যুক্তরাজ্যে প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে। মঙ্গলবার ১৯ জুলাই নিজেদের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম আবহাওয়া দেখলো দেশটি । খবরটি জানিয়েছে দ্য গার্ডিয়ান।

    ২০১৯ সালের ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস যুক্তরাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল । মঙ্গলবার সকালে সারের চার্লউডে তাপমাত্রা ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে উঠলেই ভেঙে যায় সেই রেকর্ড।

    স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে হিথ্রো বিমানবন্দরের রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, যা যুক্তরাজ্যের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ।

    তীব্র দাবদাহের মধ্যেই ওয়েস্ট মিডল্যান্ডের একটি বিউটি স্পটে আগুন ছড়িয়ে পড়ে। দেশটির দক্ষিণ-পূর্বের বাসিন্দাদের ওয়াশিং মেশিন বন্ধ রেখে পানি সঞ্চয় করতে বলেছে কর্তৃপক্ষ।

    তীব্র গরমের কারণে বাতিল করা হয়েছে বিভিন্ন ট্রেনের শিডিউল।  স্বাভাবিক সময়ের ব্যস্ত রাস্তাগুলো ছিল অনেকটাই ফাঁকা। চিড়িয়াখানাগুলোতে পশু-পাখিদের শীতল রাখতে হিমশিম খাচ্ছে কর্মীরা।

    জলবায়ু বিশেষজ্ঞরা তাপমাত্রার এই রেকর্ডকে কমপক্ষে পরবর্তী ৩০ বছরের জন্য জীবন ও জীবিকার ঝুঁকি বাড়ার লক্ষণ বলে বর্ণনা করেছেন ।

    মাহফুজা ১৯-৭

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর