১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
৩০শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ
১০ই জিলকদ, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্রের ৬১ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো ইরান

    ইরান এবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে  । জানা গেছে, দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মোট ৬১ জনের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এ পদক্ষেপ ইরান বিরোধী গোষ্ঠীকে সমর্থন দেওয়ায় নেয়া হয়েছে।

    ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য যে আলোচনা চলছে তাতেও দেখা দিয়েছেঅচলাবস্থা । রোববার ১৭ জুলাই কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এ তথ্য জানানো হয় এক প্রতিবেদনে ।

    প্রতিবেদনে বলা হয়, তেহরান সন্ত্রাসবাদী সংগঠন মুজাহিদিনে খাল্ক বা এমইকে’কে সমর্থন দেয়ার জন্য যুক্তরাষ্ট্রে ৬১ জন কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে ।

    এমইকে গোষ্ঠী প্রকাশ্যে ইরানের ইসলামি বিপ্লবী সরকার উৎখাতের আহ্বান জানিয়ে আসছে। এই গোষ্ঠী যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের সমর্থন নিয়ে হত্যা করেছে অন্তত ১৭ হাজার নিরীহ ইরানি নাগরিককে ।

    ইরানের কালো তালিকায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ছাড়াও মার্কিন প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন মেকার্থি, সেনেটর টেড ক্রুজ ও কোরি বুকার। যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লিংকন ব্লুমফিল্ড তালিকায় রয়েছেন।

    এমইকে গোষ্ঠী বর্তমানে আলবেনিয়ায় থেকে স্বাধীনভাবে তৎপরতা চালায়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন বিভিন্নভাবে সহযোগিতা  আসছে সংগঠনটিকে।

    মাহফুজা ১৭-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর