২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্রের ৬১ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো ইরান

    ইরান এবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে  । জানা গেছে, দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মোট ৬১ জনের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এ পদক্ষেপ ইরান বিরোধী গোষ্ঠীকে সমর্থন দেওয়ায় নেয়া হয়েছে।

    ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য যে আলোচনা চলছে তাতেও দেখা দিয়েছেঅচলাবস্থা । রোববার ১৭ জুলাই কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এ তথ্য জানানো হয় এক প্রতিবেদনে ।

    প্রতিবেদনে বলা হয়, তেহরান সন্ত্রাসবাদী সংগঠন মুজাহিদিনে খাল্ক বা এমইকে’কে সমর্থন দেয়ার জন্য যুক্তরাষ্ট্রে ৬১ জন কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে ।

    এমইকে গোষ্ঠী প্রকাশ্যে ইরানের ইসলামি বিপ্লবী সরকার উৎখাতের আহ্বান জানিয়ে আসছে। এই গোষ্ঠী যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের সমর্থন নিয়ে হত্যা করেছে অন্তত ১৭ হাজার নিরীহ ইরানি নাগরিককে ।

    ইরানের কালো তালিকায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ছাড়াও মার্কিন প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন মেকার্থি, সেনেটর টেড ক্রুজ ও কোরি বুকার। যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লিংকন ব্লুমফিল্ড তালিকায় রয়েছেন।

    এমইকে গোষ্ঠী বর্তমানে আলবেনিয়ায় থেকে স্বাধীনভাবে তৎপরতা চালায়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন বিভিন্নভাবে সহযোগিতা  আসছে সংগঠনটিকে।

    মাহফুজা ১৭-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর