১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ শ্রীলঙ্কার পার্লামেন্টে বিশেষ অধিবেশন শুরু

    আজ শুরু হচ্ছে শ্রীলঙ্কার পার্লামেন্টে বিশেষ অধিবেশন ।  কঠোর নিরাপত্তা ব্যবস্থা পুরো পার্লামেন্টকে ঘিরে নেওয়া হয়েছে ।

    দেশটির পার্লামেন্টের আশপাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে এবং জনসাধারণকে আহ্বান জানানো হয়েছে বিকল্প পথ ব্যবহার করার  জন্য।

    সংবিধান ও ১৯৮১ সালের প্রেসিডেন্ট নির্বাচন আইন নম্বর ২ এর ৪ অনুচ্ছেদ অনুযায়ী, পার্লামেন্ট স্থানীয় সময় সকাল ১০ টায় বসার কথা। দেশটির সংবিধানে প্রেসিডেন্ট পদ শূন্য হওয়ার তিন দিনের মধ্যে সংসদ আহ্বান করার কথা বলা হয়েছে। আজ প্রেসিডেন্ট পদ শূন্য আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে ।

    আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে বলে জানান  দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা। তিনি আরও বলেন, গণতান্ত্রিক কাঠামোর মধ্যে কোনো বাধা ছাড়াই দ্রুত এই প্রক্রিয়া শেষ  করতে তিনি প্রত্যাশা করেন সব দলের সমর্থন ।

    শুক্রবার ১৫ জুলাই প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। তাকে লঙ্কান প্রধান বিচারপতি জয়ন্তা জয়সুরিয়া শপথবাক্য পাঠ করান ।

    শপথ নেয়ার পর রনিল বিক্রমাসিংহে বলেন, আগামী ২০ জুলাই সব সংসদ সদস্য  যেন স্বাধীনভাবে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করতে পারেন, তার জন্য সংবিধান অনুযায়ী  প্রয়োজনীয় সব  ব্যবস্থা নেয়া হবে।

    প্রেসিডেন্টের পদ দখলের লড়াইয়ে রয়েছেন মূলত তিনজন- প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে,   পার্লামেন্ট সদস্য ডলাস অলহাপেরুমনা এবং পার্লামেন্টের বিরোধী দলনেতা সাজিথ প্রেমদাসা।

    মাহফুজা ১৬-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর