২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    কে হচ্ছেন যুক্তরাজ্যের নুতন প্রধানমন্ত্রী?

    ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ৫০ জন  দলের  মন্ত্রীর সমর্থন হারানোর পর অবশেষে পদত্যাগে রাজি হয়েছেন। তিনি সরকার প্রধানের পাশাপাশি দলীয়প্রধানের পদ থেকেও সরে দাঁড়াচ্ছেন।  তবে অন্তবর্তী সরকারপ্রধানের দায়িত্বে থাকছেন জনসন  পরবর্তী প্রধানমন্ত্রী ক্ষমতাগ্রহণ না করা পর্যন্ত।

    প্রধানমন্ত্রী হওযার এই দৌড়ে এককভাবে কেউই এগিয়ে নেই। তবে আলোচনায় রয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাধিক নেতা বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ ।

    লিজ ট্রাসের দলের তৃণমূল পর্যায়ে  জনপ্রিয়তা রয়েছে ৪৬ বছর বয়সী এ নেতার। গেল সেপ্টেম্বর থেকে তিনি ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাচ্ছেন । ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের -ইইউ সঙ্গে সম্পর্ক পুনর্গঠনেও অবদান উল্লেখযোগ্য।

    নাদিম জাহাবী জন্ম বাগদাদের একটি কুর্দি পরিবারে। ইরাক ছেড়ে সপরিবারে যুক্তরাজ্যে যখন পাড়ি জমান, তখন ঠিকমতো ইংরেজিও বলতে পারতেন না তিনি। কিন্তু কঠোর পরিশ্রম আর বুদ্ধিমত্তার জোরে পাঁচ বছর পোলিং ফার্ম ইউগভের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব সামলেছেন। ২০১০ সালে ব্রিটিশ পার্লামেন্টে প্রবেশ করেন ৫৫ বছর বয়সী এ নেতা।

    ঋষি সুনাক ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সী এ নেতা বরিস জনসনের উত্তরসূরী হওয়ার প্রতিযোগিতায় তার নাম আসছে জোরেশোরেই।

    বেন ওয়ালেস ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়া এবং আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর লোকজন সরিয়ে আনার ক্ষেত্রে তার ভূমিকা বেশ প্রশংসা কুড়িয়েছে। ২০০৫ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন এবং এর আগে অবশ্য স্কটিশ পার্লামেন্টের সদস্য ছিলেন। ২০১৯ সালে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী পদে পদোন্নতি পান ৫২ বছর বয়সী এ নেতা।

    পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ সম্প্রতি যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন। সরকারের ছয়টি বিভাগে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে তার।

    বর্তমান মন্ত্রিসভার বাইরে থেকে কেউ যদি ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে পারেন, তবে তার এক নম্বর দাবিদার পেনি মর্ডান্ট । সবচেয়ে জনপ্রিয় এমপি হলেন  কনজারভেটিভ পার্টির ৪৯ বছর বয়সী এ নেতা । এ সপ্তাহে কনজারভেটিভ হোমের জরিপে সম্ভাব্য দলীয়প্রধান হিসেবে ওয়ালেসের কাছে সামান্য ভোটে হেরেছেন বর্তমানে বাণিজ্যমন্ত্রী।

    এছাড়াও যুক্তরাজ্যের সম্ভাব্য প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে আলোচনায় রয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির প্রধান টম টুগেনধাট,  জ্বালানি মন্ত্রী কোয়াসি কোয়ার্টেং, আবাসন মন্ত্রী মাইকেল গভ এবং  স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল।

    মাহফুজা ৭-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর