৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমোদন

    যুক্তরাজ্য উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমোদন দিয়েছে। ইরাক ও আফগানিস্তান যুদ্ধ সম্পর্কিত গোপন ফাইল প্রকাশের জন্য বিচারের মুখোমুখি করতে এই প্রত্যার্পণের অনুমোদন দেয়া হয়েছে জুলিয়ানকে।

    অ্যাসাঞ্জের প্রত্যার্পণের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার জন্য ১৪ দিন সময় আছে বলে জানায  ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় । এই প্রত্যর্পণ ‘অ্যাসাঞ্জের মানবাধিকারের বিরুদ্ধে যাবে না’ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে থাকাকালীন ‘তার সাথে যথাযথ আচরণ করা হবে বলে জানায় ’আদালত।

    মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, যুক্তরাষ্ট্রের ইরাক ও আফগানিস্তান যুদ্ধ সম্পর্কিত গোপন  নথিগুলো অ্যাসাঞ্জ উইকিলিকসের মাধ্যমে ২০২০ ও ২০১১ সালে ফাঁস করেন। এর মাধ্যমে আইন ভঙ্গ করা হয়েছে এবং অ্যাসাঞ্জ মার্কিনিদের জীবন বিপন্ন করেছেন বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের। সাত বছর ধরে যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নেন অ্যাসাঞ্জ গ্রেপ্তার এড়াতে । লন্ডন পুলিশ সেখান থেকে ২০২০ সালের ১১ এপ্রিল তাকে গ্রেফতার করে ।

    অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা বলেছেন, ‘তার স্বামী  কোনও ভুল বা অপরাধ করেননি।’’  তিনি একজন সাংবাদিক এবং  প্রকাশক। আর  তার কাজ করার জন্য তাকে শাস্তি দেয়া হচ্ছে। ‘

    উইকিলিকস জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে তারা ।

     

    মাহফুজা ১৮

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর