৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    নিউজিল্যান্ডে এবার কর গবাদি পশুর ঢেকুরের ওপর

    নিউজিল্যান্ডে গরু ও ভেড়াসহ সব গবাদি পশুর ঢেকুরের ওপর কর বসানোর পরিকল্পনা করেছে, সরকার। জানা যায় নিউজিল্যান্ড জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিকর গ্রিনহাউজ গ্যাস মিথেন নিঃসরণ কমাতে নেয়া হয়েছে  এ পরিকল্পনা। খবরটি নিশ্চিত করেছে বিবিসি । নিউজিল্যান্ড প্রথমবারের মত গবাদিপশু থেকে মিথেন নির্গমনের জন্য কর আরোপের দেশ হতে যাচ্ছে ।

    ৫০ লাখ মানুষের বসবাসের দেশটিতে প্রায় দুই কোটি ৬০ লাখ ভেড়া এবং প্রায় এক কোটি অন্যান্য গবাদি পশু রয়েছে। দেশের মোট গ্রিনহাউস গ্যাস নির্গমনের প্রায় অর্ধেকই আসে কৃষি থেকে।

    জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী জেমস শ বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০২৫ সাল থেকে গবাদি পশুর গ্যাস নির্গমনের জন্য টাকা দিতে হবে কৃষকদের। মিথেন কমানোর জন্য গবাদিপশুকে বিশেষ খাবার দেয়া, জমিতে গাছ লাগানোসহ নানা বিষয়ও বিবেচনা করা হবে। সরকারের পরিকল্পনা বাস্তবায়নে যারা মিথেন নির্গমন কমাবেন, তাদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা থাকবে।

    যদিও এর আগে দেশটিতে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর প্রকল্পে কৃষিখাতকে যুক্ত করা হয়নি । এ নিয়ে সরকারের সমালোচনা করেন পরিবেশবিদরা। একই সঙ্গে বৈশ্বিক উষ্ণতা রোধে সরকারকে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়ে আসছিলেন তারা।

    সরকারের এই প্রস্তাবকে অনুমোদন করছেন দুগ্ধ খামারি এবং ফেডারেটেড ফার্মার্স অফ নিউজিল্যান্ডের জাতীয় সভাপতি অ্যান্ড্রু হগার্ড।

    মাহফুজা ১০

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর