৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ডলারের বিপরীতে টাকার মান কমছেই

    দুই সপ্তাহের ব্যবধানের তিন দফায় ডলারের ব্যবধানে টাকার মান কমলো।  সোমবার আবারো একদফা টাকার মান কমালো  কেন্দ্রীয় ব্যাংক। এরফলে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের দাম বাড়িয়ে ৯১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে আবারও ১ টাকা ৬০ পয়সা কমল টাকার মান।

    এর আগে, গত বৃহস্পতিবার ডলারের দাম ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এক মাসের ব্যবধানে ৬ দফা বাড়ানো হয়েছে ডলারের দাম। আলোচ্য সময়ে টাকার মান কমেছে ৫.০৫ টাকা।

    গত ২৯ মে দেশে ডলারের এক রেট ৮৯ টাকা বেঁধে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু সোমবার এই রেট উঠিয়ে দেওয়া হয়েছে। এর পরপরই ডলারের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে।

    বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, ওপেন মার্কেটে চাহিদা বাড়ছে, সেই বিবেচনায় নিয়েই দর নির্ধারণ করা হয়েছে।

    বাজারের পরিস্থিতি বিবেচনায় ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ডলার সরবরাহ করছে জানিয়ে আগে তিনি বলেছিলেন, চলতি অর্থবছরে এখন পর্যন্ত ব্যাংকগু‌লোর কাছে ৬ বিলিয়নের বেশি ডলার বিক্রি করা হয়েছে। যখনই প্রয়োজন হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক ডলার সরবরাহ করছে।

    এদিকে, গত এক মাসের মধ্যে ডলারের দাম বেড়ে খোলা বাজারে ১০২ টাকা অতিক্রম করে রেকর্ড গড়েছিল। পরে কিছুটা কমে বর্তমানে খোলা বাজারে ৯৬ থেকে ৯৮ টাকায় ডলার বেচাকেনা হচ্ছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর