১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৫শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    আজ মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

    আজ মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে ২০২১-২০২২ ‌শিক্ষাব‌র্ষের মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হ‌য়ে‌ছে।  এবা‌রে পা‌সের হার ৫৫.১৩ শতাংশ।

    মহাখা‌লীর স্বাস্থ্য অ‌ধিদপ্ত‌রের পু‌রনো ভব‌নে স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ মন্ত্রী জা‌হিদ মা‌লেক এই ফলাফল ঘোষণা ক‌রেন। বিস্তা‌রিত ফলাফল পাওয়া যাবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে।

    সরকারি ও বেসরকারি মেডিক‌্যাল কলেজে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শুক্রবার (১ এপ্রিল)।  গত কয়েক বছর ধরে পরীক্ষার ৩ দিনের মধ্যে রেজাল্ট প্রকাশিত হলেও এ বছর একদিন বিলম্বে ফল প্রকাশিত হয়েছে।

    চলতি শিক্ষাবর্ষে ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী আবেদন করেন, যা মেডিক‌্যাল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।  শুক্রবার অনুষ্ঠিত পরীক্ষায় ১ লাখ ৩৯ হাজার ৭৪২ জন শিক্ষার্থী অংশ নেন।  প্রতি আসনের বিপরীতে এবার প্রতিযোগিতা করছেন ৩৩ জনেরও বেশি শিক্ষার্থী।

    সারা দেশে সরকারি ৩৭টি মেডিক‌্যাল কলেজে মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। বেসরকারি ৭২টি মেডিক‌্যাল আসন সংখ্যা ৬ হাজার ২৮৯ জন। মোট আসন সংখ্যা ১০ হাজার ৬৩৯টি।  এবারের ভর্তি পরীক্ষা হয়েছে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে।

    এবারের এমবিবিএস পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন, খুলনা মেডিক‌্যালে পরীক্ষা দেওয়া সুমাইয়া মুসলিম মিম।  তিনি ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ৯২.৫ নম্বর। আর ছেলেদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৯১.৫। মোট পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন। ছেলে শিক্ষার্থী ৩৪ হাজার ৮৩৩ জন (৪৩.৯১) এবং নারী শিক্ষার্থী ৪৪ হাজার ৫০৪ জন (৫৬.০৯)।

    এবারে পরিক্ষার্থীর সংখ্যা বেশি এবং একাধিক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে ওএমআর মেশিনের মাধ্যমে উত্তরপত্র মূল্যায়নের কারণেই একদিন বেশি সময় লেগেছে বলে জানা গেছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর