১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৭শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    ইউক্রেনে, জার্মানি যুদ্ধ বিমান পাঠাচ্ছে না

    রাশিয়া-ইউক্রেনের  যুদ্ধের চৌদ্দতম দিন চলছে। বুধবার (০৯ মার্চ) জার্মানি জানিয়েছে তারা এই যুদ্ধে ইউক্রেনকে সহযোগিতার ভরসা দিলেও যুদ্ধবিমান পাঠাবে না।

    বার্লিনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক যৌথ সংবাদ বিবৃতিতে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলজ তার সরকারের অবস্থান পরিস্কার করেছেন।

    শলজ বলেন, ‘আমাদের আসলে অত্যন্ত সতর্কতার সঙ্গে ভাবতে হবে যে একসঙ্গে আমরা কি কি করতে পারি। নিশ্চয়ই যুদ্ধবিমান এটার অংশ নয়। এখন আমাদের যা প্রয়োজন সেটা হলো কূটনৈতিক সমাধান। আশা করছি রাশিয়া ও ইউক্রেন আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছাবে। এর মধ্য দিয়ে আমরা এই সংকট থেকে উত্তোরণের পথ তৈরি করতে পারি।’

    এর আগে পোল্যান্ড তাদের সব মিগ-২৯ যুদ্ধবিমান জার্মানিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে দিতে প্রস্তাব দিয়েছিল। শলজ আরও জানিয়েছেন, ইতোমধ্যে তারা ইউক্রেনকে আত্মরক্ষামূলক সামরিক যন্ত্রপাতি ও অস্ত্র দিয়েছে। এই যুদ্ধে ইউক্রেনের পক্ষে তাদের পরবর্তী পদক্ষেপ অত্যন্ত সতর্কতার সঙ্গে নিবে তারা এবং সেটা তাদের মিত্রদের সঙ্গে আলোচনা করে।

    তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামির পুতিনকে অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণার পাশাপাশি ইউক্রেন থেকে তাদের সব সৈন্য প্রত্যাহারের আহ্বান জানান।

    জাতিসংঘের তথ্যমতে, যুদ্ধে এ পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ জন বেসামরিক লোকজন নিহত হয়েছে। আহত হয়েছে ৮৬৪ জন। ২১ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর