৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    নারীদের সামনে এগিয়ে যাবার এখনই সময়-অ্যাডভোকেট আফজাল

    পটুয়াখালী প্রতিনিধি

    নারীদের সামনে এগিয়ে যাবার এখনই সময় বলে মন্তব্য  করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন।  পটুয়াখালীতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির দুই মাস ব্যাপী “বেসিক কম্পিউটার কোর্সের” সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

    পটুয়াখালী জেলায় তিনশত শিক্ষার্থীদের বেসিক কম্পিউটার প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্মসূচির পরিচালক, নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ মোসা ফেরদৌসী বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদস্য,বাংলাদেশ আওয়ামী শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির মোঃ শহিদুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদকশামসুন্নাহার চাঁপা।

    বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন বলেন, আধুনিক উন্নত সমৃদ্ধির বাংলাদেশ নির্মাণে বঙ্গবন্ধুর যে সোনার বাংলাদেশ, আজকের দেশের রূপকন্যার শেখ হাসিনার নেতৃত্বের এগিয়ে যাবার বাংলাদেশ । যোগ্য নারী হিসেবে যোগ্য মানুষ হিসাবে নিজেকে প্রস্তুত করার জন্য এই প্রশিক্ষণ কর্মসূচি। এক সময় মানুষ এই কম্পিউটার সম্পর্কে কোন ধারণা ছিল না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন দেখেছেন বলেই আজকে বাংলাদেশের মানুষ তথ্য ও প্রযুক্তির মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। করোনাকালীন সময়ে চারদিকের পরিবেশ যখন বন্ধ হয়ে যায় কিন্তু থেমে থাকেনি আমাদের জীবন ব্যবস্থা তথ্যপ্রযুক্তির মাধ্যমে এই করোনা কালীন সময়ে সরকারের যে উন্নয়ন কর্মসূচি বা সরকারের প্রশাসনিক কার্যক্রম সামনে এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

    তিনি আরো বলেন, এই ডিজিটাল বাংলাদেশ নির্মাণের আরো একজন মানুষ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে যার অনুপ্রেরণা,কর্মপরিকল্পনা বাংলাদেশের মানুষের জন্য ভালোবাসা। মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার কারনেই বাংলাদেশের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি অগ্রযাত্রা সম্ভব হয়েছে।

    প্রশিক্ষণার্থী সালমা সাথী বলেন, আমি কখনো কম্পিউটারে চালাই নাই, আমি খুব দরিদ্র পরিবারের মেয়ে, আমার পক্ষে কখনোই বাসায় কম্পিউটার কিনে অথবা কোন কোচিং সেন্টারে ভর্তি হয়ে কম্পিউটার শেখা সম্ভব ছিল না। কিন্তু এই মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আমি এখন কম্পিউটার চালাতে পারি। বিভিন্ন সফটওয়্যার, ইমেইল পাঠানো কম্পোজ করা, সকল বিষয়ে আমি এখন পারদর্শী। নিজেকে খুব স্বাবলম্বী ও অভিজ্ঞ বলে মনে হচ্ছে। ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রীকে যার নেতৃত্বে আজ আমরা এই কম্পিউটার প্রশিক্ষণ নিতে পেরেছি।

    দুই মাসব্যাপী বেসিক কম্পিউটার প্রশিক্ষণে অংশগ্রহণ করে পটুয়াখালী জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে মিসেস নুর এন্ড তাজমহল এনজিও বাস্তবায়ন করেন। তিনটি শিক্ষা প্রতিষ্ঠান আব্দুল করিম মৃধা কলেজ, টাউন উচ্চ বিদ্যালয়, শেরে বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শেখ রাসেল কম্পিউটার প্রশিক্ষণ ল্যাবে এই প্রশিক্ষণ হয়। এছাড়াও সার্টিফিকেট ও প্রতিদিন আসা-যাওয়া খরচের জন্য ২৬০০ টাকা করে প্রতিজন প্রশিক্ষনার্থীকে প্রদান করা হয়।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর