১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৫শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    ফুটবল থেকে নিষিদ্ধ  হলো রাশিয়া

    ইউক্রেনে সামরিক অভিযানের শাস্তি হিসেবে রাশিয়াকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা। সোমবার রাতে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। তাদের নিষেধাজ্ঞায় যোগ দিয়েছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা ইউয়েফাও।

    এ নিষেধাজ্ঞার ফলে ফিফা ও ইউয়েফার কোনো টুর্নামেন্টে খেলতে পারবে না রাশিয়া জাতীয় পুরুষ ও নারী দল ও রাশিয়ান ঘরোয়া লিগে অংশ নেয়া নারী ও পুরুষদের ক্লাবগুলো।

    ফিফা তাদের ওয়াবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, ‘ফিফা কাউন্সিল ও ইউয়েফা কার্যনির্বাহী কমিটির গৃহীত প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী ফিফা ও ইউয়েফা সিদ্ধান্ত নিয়েছে যে সমস্ত রাশিয়ান দল, জাতীয় বা ক্লাব উভয়কেই পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত ফিফা ও ইউয়েফার প্রতিযোগিতায় কোনো প্রকার অংশগ্রহণ থেকে বিরত রাখা হবে।’

    গভীর সংকটের এ মুহূর্তে ইউক্রেনের জনগণের পাশে আছে ফুটবল বিশ্ব এমনটা বলা হয় বিবৃতিতে। দুটি সংস্থাই ইউক্রেনে দ্রুত শান্তি ফিরে আসবে বলে প্রত্যাশা করে।

    গত বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকেই ফুটবল বিশ্বের একের পর এক বয়কটের সম্মুখীন হচ্ছে ১৯৬০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

    রোববার রাশিয়াকে কাতার বিশ্বকাপ থেকে বহিষ্কারের দাবি জানায় ফ্রান্স। এর আগে, পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিক বিশ্বকাপ প্লে-অফে রাশিয়ার বিপক্ষে ম্যাচ খেলা থেকে বিরত থাকার ঘোষণা দেয়।

    তার আগের দিন জার্মানির বুন্ডেসলিগার ক্লাব শালকে জিরো ফোর তাদের জার্সি স্পন্সর হিসেবে নাম বাতিল করে রাশিয়ান কোম্পানি গাজপ্রমকে।

    রাশিয়া এখনও কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করতে পারেনি। তারা কোয়ালিফাইং রাউন্ডে অংশ নিচ্ছে। তবে নিষেধাজ্ঞা বজায় থাকলে তাদের বিপক্ষে পোল্যান্ড ওয়াক ওভার পেয়ে পরের রাউন্ডে চলে যাবে।

    ইউয়েফা ইউরোপা লিগে রাশিয়ার ক্লাব স্পার্টাক মস্কো এখনও টিকে আছে। নিষেধাজ্ঞা বাতিল না হলে তাদের বিপক্ষে ওয়াকওভার পাবে জার্মান ক্লাব আরবি লাইপসিগ।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর