১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    চীন যে অবস্থান নিয়েছে ইউক্রেন- রাশিয়া ইসুৎতে

    রাশিয়া ইউক্রেনের পরিস্থিতি নিজেরাই মোকাবিলা করতে সক্ষম বলে মন্তব্য করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং । বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে সংবাদিকের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এ ক্ষেত্রে তাদের চীনের সামরিক সহায়তার প্রয়োজন নেই। কারণ তারা নিজেরাই বিশ্বের অন্যতম শক্তি। হুয়া চুনয়িং বলেন, ‘রাশিয়া বিশ্বের অন্যতম শক্তি। এ ধরনের অভিযান (ইউক্রেন) পরিচালনার জন্য তাদের চীন বা অন্য কোনো দেশের সহায়তা না হলেও চলবে। তারা নিজেরাই যথেষ্ঠ।

    সংবাদ সম্মেলনে ইউক্রেন ইস্যুতে অপর এক সংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পূর্ব ইউরোপের বর্তমান যে পরিস্থিতি, তা শুরু থেকে পর্যবেক্ষণ করছে চীন। আমরা সব পক্ষকে শান্ত থাকার, সংযমের অনুরোধ করছি। পরিস্থিতি যাতে কোনো অবস্থাতেই নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে না পারে সে দিকটিও আমরা সব পক্ষকে ভেবে দেখার অনুরোধ জানিয়েছি।’

    মুখপাত্র বলেন, ‘যুক্তরাষ্ট্র যেভাবে ইউক্রেন ইস্যুতে প্রতিক্রিয়া দেখাচ্ছে আমরা তেমন করবো না। মার্কিনিরা মূলত ইউক্রেনের সাহায্যে দেশটিতে বিপুল পরিমাণ অস্ত্র সরবরাহ করতে শুরু করেছে।’

    বুধবার রাতে ইউক্রেনের পূর্বাঞ্চলে সেনা অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট পুতিন। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টা ৫৫ মিনিটের দিকে ইউক্রেনে হামলা শুরু করে মস্কোর সেনারা।

    এদিকে জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস ইউক্রেন যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার রাতে নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি এই আহ্বান জানান।

    সূত্র: তাস

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর