১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    শরীরচর্চায় ঘাম ঝরলেই কি মেদ কমে ?

    শরীরে অনেক মেদ।  হাটা চলা করতে কষ্ট হচ্ছে।  চিন্তা করছেন  কিভাবে মেদ কমানো যায়। চিকিৎসকের সঙ্গে পরামর্শ না করেই যে কোন উপায় শরীর থেকে ঘাম ঝরাতে চাচ্ছেন। আসলে এ ঘাম ঝরালেই কি মেদ কমবে।শরীরচর্চা বিশেষজ্ঞদের মতে, ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়।

    ঘাম ঝরা মানে কী?

    শরীর ঘামে নিজেকে ঠান্ডা রাখার জন্য। শরীরচর্চার সময় বেশি ঘামছেন মানে শরীর গরম হয়ে উঠছে। স্বাভাবিক তাপমাত্রায় আসার জন্য ঘাম ঝরাচ্ছে। ঘাম ঝরাকে মেদ ঝরা ভেবে নেওয়া ভুল। শরীরে সঞ্চিত ফ্যাট ক্যালোরি ঝরানোর শক্তি জোগায়। নিয়মিত শরীরচর্চা করলে ঘাম ঝরা ও ক্যালোরি ঝরার প্রক্রিয়া চলতে থাকে। ফলে ওজন কমে। তবে ফ্যাট ঝরে না।

    তিন ধরনের ফ্যাট থাকে শরীরে। সাবকুটেনাস, যা ত্বকের নীচে থাকে। ভিসারাল, যা শরীরের ক্যাভিটিতে থাকে। ইন্ট্রামাসকুলার, যা কম পরিমাণে পেশিতে থাকে। রোগা হওয়ার জন্য অপর্যাপ্ত খাবার খেলে শরীরে এই তিন ধরনের ফ্যাট জমা হয়।

    কেন ঘাম ঝরা মানেই মেদ ঝরা নয়?

    বেশি শরীরচর্চা করার ফলে ঘাম ঝরার মানে মেদ ঝরা নয়। শরীর ফ্যাটে সঞ্চিত শক্তির সাহায্য ক্যালোরি পোড়ায়। কিন্তু তার পরে যখন আবার খাবার খাওয়া হয় তখন সেই ঘাটতি মিটে যায়।

    তাই যোগব্যায়ামের মতো শরীরচর্চার ক্ষেত্রে ঘাম ঝরে না বলে এগুলি মেদ ঝরাতে কার্যকর নয় এই ধারণা ভুল। জিমে গিয়ে বেশি ক্ষণ শরীরচর্চা করলে বা দৌড়লেই বেশি মেদ ঝরাতে পারবেন এমনটা ভাবার কোনও কারণ নেই।

    সূত্র: আনন্দবাজার।

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর