৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    পুতিনকে মানুষের জীবন নিয়ে না খেলার আহ্বান জার্মানির

    ইউক্রেনে মানুষের জীবন নিয়ে ভ্লাদিমির পুতিনকে না খেলের আহ্বান জানিয়েছে জার্মানি। সোমবার (২১ ফেব্রুয়ারি) জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ইউরোপে উত্তেজনাপূর্ণ কূটনীতির আরেকটি সপ্তাহের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি এ আহ্বান জানান। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

    বেয়ারবক বলেন, আমি ক্রমাগত রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়ে যাচ্ছি যে মানুষের জীবন নিয়ে খেলবেন না। ব্রাসেলসে ইউরোপীয় পররাষ্ট্রবিষয়ক কাউন্সিলের বৈঠকে আগমনের সময় এ কথা বলেন তিনি। সুশীল সমাজ ও দখলকৃত এলাকার মানুষের সঙ্গে খেলা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় বলেও জানান তিনি।
    চলমান ইউক্রেন সংকটের সমাধান খোঁজার অব্যাহত কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস সোমবার পুতিনের সঙ্গে কথা বলবেন বলে আশা করা হচ্ছে। বার্লিনে এক সংবাদ সম্মেলনে জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন হেবেস্ট্রিট এই তথ্য জানান।

    জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ৭২ ঘণ্টায় আমরা সহিংস সংঘাত দেখেছি যা খুবই আশঙ্কাজনক। বারবার যুদ্ধবিরতি ভাঙা হচ্ছে। পানি ও বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ায় মানুষের জীবন হুমকির মুখে পড়েছে বলেও জানান তিনি।

    এদিকে ইইউ পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল সোমবার সাংবাদিকদের বলেন, সঠিক মুহূর্তে নিষেধাজ্ঞা উপস্থাপন করা হবে।

    এর আগে, যুদ্ধ পরিস্থিতির মধ্যেই নিজেদের নাগরিকদের ইউক্রেন ভ্রমণ করতে নিষেধ করে জার্মানি। পাশাপাশি নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ারও নির্দেশ দেয় দেশটির সরকার। শনিবার জার্মান পররাষ্ট্র দপ্তর এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ইউক্রেনের ওপর রাশিয়া আক্রমণ চালালে নাগরিকদের সাহায্য করার জন্য খুব সীমিত বিকল্প পথ থাকবে।
    ইউক্রেন সীমান্তের কাছাকাছি রাশিয়া প্রায় এক লাখ ৯০ হাজার সেনা মোতায়েন করেছে। ৩০ জানুয়ারি এ সেনা সংখ্যা ছিল প্রায় এক লাখ। এর মধ্যে ইউক্রেন সীমান্তের কাছাকাছি আরও প্রায় ৯০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের এ ধরণের কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর