জাতীয়

প্রবাসীকল্যাণ ব্যাংকের মাধ্যমে মালদ্বীপ থেকে সহজে টাকা পাঠানোর ব্যবস্থা হবে : প্রধানমন্ত্রী

মালদ্বীপ থেকে সহজে দেশে টাকা পাঠানোর ব্যবস্থা করা হবে।এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রবাসী বাংলাদেশিরা যাতে সরাসরি মালদ্বীপের মুদ্রায় দেশে রেমিট্যান্স পাঠাতে পারেন সেই ব্যবস্থা করা হবে। দেশে টাকা পাঠাতে ডলার কেনার ফলে যে লোকসান হয় তা রোধ করতে প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক মানি এক্সচেঞ্জের ব্যবস্থা করে দেবে।শুক্রবার (২৪ ডিসেম্বর) মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। তিনি মালদ্বীপ সরকারের অতিথি ভবন থেকে এই অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে সফল দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অনথিভুক্ত বাংলাদেশি শ্রমিকদের বৈধ করার বিষয়টি আলোচনায় প্রাধান্য পেয়েছে। মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিরা বর্তমানে যেসব সমস্যার সম্মুখীন হচ্ছেন তার সমাধানে সরকার ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, বিদেশ যেতে বাড়ি-ঘর বিক্রি করে দালালের হাতে টাকা দেওয়ার কোনো দরকার নেই। বরং প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়া যাবে। ক্ষেত্র বিশেষে এই লোন জামানত ছাড়াও দেওয়া হয়। ধীরে ধীরে সেই ব্যাংকেই লোন শোধ করবেন। তারপরও মানুষের মাঝে একটা প্রবণতা আছে, কেউ এসে সোনার হরিণ ধরার সুযোগ দেখালো, সবাই সেই পথে দৌঁড়ালেন। তারপর বিপদে পড়েন। অনেক সময় মৃত্যু হয়। এ রকম বহু ঘটনা ঘটে যায়। এভাবে সোনার হরিণ ধরার পেছনে ছোটার কোনো দরকার নেই।

প্রধানমন্ত্রী বলেন, ৯৬ সালে আওয়ামী লীগ সরকার বেসরকারি খাতে বিমান পরিচালনার সুযোগ সৃষ্টি করে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যে কারণে আজ একটি বেসরকারি খাতের বিমান (ইউএস-বাংলা এয়ারলাইন্স) মালদ্বীপে আসা শুরু করেছে। সরকারি বিমানে আমরা মালদ্বীপে যাতায়াতের একটা ব্যবস্থা করব, সেই লক্ষ্যও সরকারের  রয়েছে। পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণমন্ত্রীরা মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে তাদের সমস্যার বিষয়ে কথা বলেছেন। সরকার সব সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণ করবে।

ভারতের চেন্নাই হয়ে বাংলাদেশ বিমান মালদ্বীপে যাতায়াতের বিষয়ে বৃহস্পতিবার দুই দেশ দ্বিপাক্ষিক আলোচনায় ঐক্যমতে পৌঁছেছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

প্রবাসী আহমেদ মুত্তাকির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবর। সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের বিভিন্ন অঞ্চল থেকে প্রবাসী বাংলাদেশিরা মালের চাঁদনী মাগুতে ইস্কান্ধার স্কুল অডিটোরিয়ামে সমবেত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button