ফুটবলস্পোর্টস

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। ১৮৭ থেকে একধাপ এগিয়ে জামাল ভূঁইয়াদের অবস্থান এখন ১৮৬তম স্থানে। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯০৭.৮।

সবশেষ ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছে ২-১ গোলে। চার জাতি টুর্নামেন্টের সে ম্যাচে হারায় ফাইনালে ওঠা হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। ১৬ নভেম্বর শ্রীলঙ্কার রেসকোর্স মাঠে প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর সমতায় ফেরে মারিও লেমোসের শিষ্যরা। তবে ম্যাচের ৯০তম মিনিটে বাংলাদেশের ডি বক্সে শ্রীলঙ্কার এক খেলোয়াড় ফাউলের শিকার হলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। সেখান থেকে আনিসুর রহমান জিকোকে পরাস্ত করে জালের দেখা পান ওয়াসেক রাজ্জাক।

এর আগে ম্যাচের ২৬তম মিনিটে ওয়াসেক রাজ্জাক বক্সে জটলার মধ্যে প্লেসিং করেন। ভারি মাঠে বলের গতি প্রকৃতি বুঝতে পারেননি গোলরক্ষক আনিসুর রহমান জিকো, বাংলাদেশ তখন পিছিয়ে ১-০ গোলে। পিছিয়ে পড়ার পর বাংলাদেশ পেনাল্টি পায়। দলপতি জামাল ভূইয়ার কর্নার থেকে ভেসে আশা বলে হ্যান্ডবল করেন স্বাগতিক দলের এক খেলোয়াড়। রেফারি পেনাল্টির পাশাপাশি লাল কার্ড দেখান তাকে। বাংলাদেশ দলের পেনাল্টি স্পেশালিস্ট তপু বর্মণের নেয়া পেনাল্টি শট পোস্টের অনেক উপর দিয়ে যায়। তাতে ফাইনালে উঠার স্বপ্নভঙ্গ হয় লাল-সবুজের প্রতিনিধিদের।৭১তম মিনিটে বাংলাদেশকে সমতায় ফেরান জুয়েল রানা। তাতে ফাইনালে ওঠার স্বপ্ন আরও চাঙ্গা হয় জামালদের। কিন্তু ৯০তম মিনিটে অপ্রত্যাশিত পেনাল্টির কারণে শিরোপা নির্ধারণী ম্যাচে পা রাখা হয়নি লেমোস শিষ্যদের।

অথচ ওই ম্যাচে ড্র করলেই শিরোপার লড়াইয়ে নামার সুযোগ ছিল বাংলাদেশের। সেশেলসের বিপক্ষে অপ্রত্যাশিত ড্রয়ের পরও চার জাতি টুর্নামেন্টের ফাইনালে খেলার আশা টিকে ছিল জামালদের। বাংলাদেশও ফাইনালে খেলার আশা রেখেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button