Uncategorized

ভূপেন্দ্র প্যাটেল গুজরাটের মুখ্যমন্ত্রী হচ্ছেন

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির শীর্ষ নেতা ভূপেন্দ্র প্যাটেলই হচ্ছেন গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী। শনিবার বিজয় রুপানির পদত্যাগের পর প্রথম সারির অনেক নেতার নাম আলোচনায় উঠে আসে। তবে রোববার বিজেপির কেন্দ্রীয় নেতাদের দফায় দফায় বৈঠকের পর পাতিদার সম্প্রদায়ের নেতা ভূপেন্দ্র প্যাটেলকেই মুখ্যমন্ত্রী করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। ভূপেন্দ্র গুজরাটের ঘাটলোদিয়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক।

আগামী বছর গুজরাটে বিধানসভার ভোট হওয়ার কথা রয়েছে। এক বছর আগেই ক্ষমতা থেকে সরে গেলেন বিজয় রুপানি। তার পরিবর্তে এখন গুজরাটের দায়িত্ব পাচ্ছেন ভূপেন্দ্র প্যাটেল।বিজয় রুপানির পদত্যাগের কারণ যদিও জানা যায়নি, তবে ধারণা করা হচ্ছে, করোনা মহামারি ঠেকাতে ব্যর্থ হওয়ার কারণে কেন্দ্রীয় নেতারা নাখোশ ছিলেন তার ওপর। যদিও বিজয় রুপানি বলেন, সময়ের সঙ্গে সঙ্গে দায়িত্ব বদলে যায়। এবার দায়িত্ব পাবেন অন্য কেউ। আমাকে দল যে দায়িত্ব দেবে, তা পালন করবো। ইস্তফা দেওয়ার পরে রুপানি আরও বলেন, নরেন্দ্র মোদীর নেতৃত্বেই বিজেপি গুজরাটে বিধানসভা ভোটে লড়বে।

২০১৪ সালে মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর তার উত্তরসূরি মনোনীত হয়েছিলেন আনন্দীবেন। ২০১৬ সালে ইস্তফা দেন তিনি। মুখ্যমন্ত্রীর দায়িত্ব পান বিজয় রুপানি। তার নেতৃত্বেই ২০১৭ সালের বিধানসভা ভোটে জয় পায় বিজেপি।

এর আগে গত জুলাই মাসে কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিংহ রাওয়াত পদত্যাগ করেন।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button