জুন ২১, ২০২১ ১২:১৫ পূর্বাহ্ণ ||৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ||৯ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

কৃষিবিদ সগিরুল ইসলামের পিএইচডি অর্জন

জাপানের কাগোশিমা বিশ্ববিদ্যালয়ের দ্যা ইউনাইটেড গ্রাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্সেস থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কৃষিবিদ মোঃ সগিরুল ইসলাম মজুমদার। তার পিএইচডির বিষয় ছিল ‘ট্রপিকাল লিগিউমস ফর ইমপ্রুভমেন্টস অব রেড সয়েলস অ্যান্ড ক্রপ প্রোডাকশন’।

ডক্টর মোঃ সগিরুল ইসলাম মজুমদার ২০১৪ সালে জাপান সরকারের মনবুশো স্কলারশিপ নিয়ে উচ্চ শিক্ষার জন্য জাপানে যান। তিনি জাপানের ইউনিভার্সিটি অব দ্যা রিকুসের গ্রাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্স থেকে কৃতিত্বের সাথে মাস্টার্স সম্পন্ন করার পরে কাগোশিমা ইউনিভার্সিটিতে পিএইচডি’র জন্য ভর্তি হন। সেখান থেকে তিনি গত বছর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মনবুশো স্কলার ড. সগির মজুমদারের ২৬টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি তার গবেষণাকর্ম সাতটি আন্তর্জাতিক কনফারেন্স ও সেমিনারে উপস্থাপন করেছেন।

ডক্টরেট ডিগ্রি অর্জনের পর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, আমার এই অর্জনের ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান আমার বড় ভাই মাজহারুল ইসলামের। তিনি বর্তমানে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (সংস্থাপন) পদে কর্মরত। তিনি আরো বলেন, আমি আমার এই অর্জনকে দেশের উন্নয়ন ও নাগরিকদের সেবায় কাজে লাগাতে চাই।

ড. সগিরুল ইসলাম পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার উত্তর ঝাটিবুনিয়া গ্রামের মরহুম মোঃ মোজাম্মেল হক মজুমদার ও মিসেস হেলেনা বেগমের ৬ ছেলে ও ৩ মেয়ের মধ্যে সপ্তম। তিনি সকলের দোয়া প্রার্থী। বিজ্ঞপ্তি।

About Md Uzzal