মে ১৮, ২০২১ ৭:৫৩ পূর্বাহ্ণ ||৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ||৫ই শাওয়াল, ১৪৪২ হিজরী

২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএসের ভর্তি পরীক্ষা

চলতি বছরের ২ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএসের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাতে ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (স্বাস্থ্য শিক্ষা) ডা. আহসান হাবীব এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে এমবিবিএস কোর্সের আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন করা যাবে ১ মার্চ পর্যন্ত। আর বিডিএস কোর্সের আবেদন শুরু হবে ২৭ মার্চ থেকে। চলবে ১৫ এপ্রিল পর্যন্ত।

জানা গেছে, গত ৩০ জানুয়ারি এইচএসসি ও সমমানের ফল প্রকাশিত হলে ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে এমবিবিএস এবং বিডিএস ভর্তি পরীক্ষার দিনক্ষণ নির্ধারণে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির পূর্বনির্ধারিত তারিখেই চলতি বছরের এমবিবিএস এবং বিডিএস ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইনের মাধ্যমে আগামী ২৭ মার্চ থেকে শুরু হয়ে ডেন্টাল ভর্তি আবেদন চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। এরপর প্রবেশপত্র প্রদান, সিট প্ল্যান প্রণয়নসহ নানা কার্যক্রম শেষ করে আগামী ৩০ এপ্রিল সকাল ১০টায় বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে এইচএসসি ও সমমানের ফল প্রকাশে বিলম্ব হওয়ায় জানুয়ারির ‍শুরুর দিকে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস এবং বিডিএস ভর্তি পরীক্ষার সূচি পরিবর্তনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

ওই সময় তাদের প্রস্তাব অনুযায়ী, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আগামী ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা আয়োজনের অনুমতি চাওয়া হয়েছিল। ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে পরীক্ষার তারিখ পরিবর্তনের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে সে সময় জানিয়েছিলেন ডা. এ কে এম আহসান হাবীব।

প্রসঙ্গত, গত ডিসেম্বরের শুরুর দিকে এমবিবিএস ভর্তি পরীক্ষা ৫ মার্চ আর ডেন্টাল ভর্তি পরীক্ষা ২ এপ্রিল নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে দেরি হওয়ায় জানুয়ারির ‍শুরুর দিকে আবার বসে ভর্তি পরীক্ষা কমিটি। সেখানেই ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

About Md Uzzal