এপ্রিল ১১, ২০২১ ১২:৪১ পূর্বাহ্ণ ||২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ||২৭শে শাবান, ১৪৪২ হিজরী

বাইডেন লাইভে এসে টিকা নিলেন

সোমবার (২১ ডিসেম্বর,২০২০) স্থানীয় সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন। ডেলাওয়্যারের একটি হাসপাতালে তিনি টিকা নেন। আর তার এই টিকা নেওয়ার দৃশ্য টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। খবর বিবিসি ও আল জাজিরার।

টিকা নেওয়ার পর ৭৮ বছর বয়সী বাইডেন আমেরিকানদের উদ্দেশ্যে বলেছেন, ‘টিকা নিতে ভয়ের কিছু নেই।’ এ সময় তিনি টিকা নেওয়ার সময় সকলকে মাস্ক পরিধান করার আহ্বান জানান।

বাইডেন বলেছেন, ‘আমি এই টিকা নেওয়ার মাধ্যমে সকলকে বোঝাতে চেয়েছি যে যখন সময় ও সুযোগ হয়, আপনারা নির্ভয়ে টিকা নিবেন। টিকা নিতে ভয়ের কিছু নেই।’

বাইডেনের আগে রাজনীতিবিদদের মধ্যে করোনাভাইরাসের টিকা নিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। নব-নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডফ এমহফ আগামী সপ্তাহে টিকা নিবেন।

বাইডেন প্রশাসন ক্ষমতা নেওয়ার ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন আমেরিকানদের করোনার টিকাদান কর্মসূচির আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

 

ফাইজারের টিকার পাশাপাশি রোববার থেকে আমেরিকায় শুরু হয়েছে মডার্নার উদ্ভাবিত টিকার প্রয়োগও। ইতোমধ্যে দেশটির ৫ লক্ষাধিক মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

মহামারি করোনাভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১ কোটি ৭৮ লাখ আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ লাখ ১৭ হাজার। বিশ্বের মধ্যে আক্রান্ত ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের ধারে-কাছে কেউ নেই।

About Md Uzzal