জানুয়ারি ২৬, ২০২১ ৯:০২ পূর্বাহ্ণ ||১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ||১২ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

ওয়েস্ট ইন্ডিজ আসছে ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলতে

৩১৩ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে বাংলাদেশ জাতীয় দল মাঠে নামতে যাচ্ছে। এই সফরে ক্যারিবিয়ানদের বিপক্ষে টেস্টও খেলবে বাংলাদেশ। সাদা পোশাকে তাদের মাঠে দেখা যাবে ৩৪৪ দিন পর।

ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর অনেকটা নিশ্চিত ছিল। কেবল ম্যাচের সংখ্যা নিয়ে সফরকারী বোর্ড গড়িমসি করায় সূচি চূড়ান্ত হচ্ছিল না। শেষ পর্যন্ত একটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টি বাদ দিয়ে মঙ্গলবার বাংলাদেশ সফরের ঘোষণা দিলো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে বাংলাদেশে আসছে ক্যারিবিয়ানরা। আগামী ১০ জানুয়ারি সফরকারীরা বাংলাদেশে আসবেন। কোয়ারেন্টাইন শেষে ২০ জানুয়ারি ওয়ানডে দিয়ে শুরু হবে দুই দেশের ক্রিকেটীয় লড়াই। শেষ দুটি ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি। প্রথম দুই ম্যাচ মিরপুরে হলেও শেষটি হবে চট্টগ্রামে।

বন্দরনগরীতেই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট ৩ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি শেষ টেস্ট খেলতে ঢাকায় ফিরবে দুই দল।

প্রাথমিক সূচি অনুযায়ী তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হলেও দুই বোর্ডের আলোচনার প্রেক্ষিতে একটি ম্যাচ কমানো হয়েছে। সঙ্গে বাতিল করেছে টি-টোয়েন্টি সিরিজ।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘টেস্ট ম্যাচ কমলেও পয়েন্টে প্রভাব পড়বে না। টেস্ট চ্যাম্পিয়নশিপ দুই টেস্ট করে হিসেব করা হবে।’ এছাড়া টি-টোয়েন্টি সিরিজ নিয়ে তার ভাষ্য, ‘বর্তমান পরিস্থিতিতে টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আমরা আলোচনা করেছি। দুই বোর্ডই পরে কোনও এক সুবিধাজনক সময়ে টি-টোয়েন্টি সিরিজটি খেলায় সম্মতি দিয়েছে।’

বাংলাদেশে আসার আগে সফরকারী দলের প্রত্যেককে কোভিড নেগেটিভ সার্টিফিকেট পেতে হবে। বাংলাদেশে পা রেখে সাত দিনের কোয়ারেন্টাইনে থাকবে ওয়েস্ট ইন্ডিজ। কোয়ারেন্টাইনের প্রথম তিনদিন ক্রিকেটাররা হোটেল রুমে থাকবেন। তৃতীয় দিনের পর দ্বিতীয় টেস্ট। তা নেগেটিভ আসার পর নিজেদের স্কোয়াডের ভেতরে অনুশীলন শুরু হবে। সেখানে অন্য কাউকে যুক্ত করা হবে না। সাত দিন পর অন্যদের সংস্পর্শে যেতে পারবেন খেলোয়াড়রা। বাংলাদেশের নেট খেলোয়াড়দের নিয়ে সেশন তখনই শুরু হবে।

মূল মঞ্চে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে সফরকারীরা। ১৮ জানুয়ারি একদিনের প্রস্তুতি ম্যাচটি হবে বিকেএসপিতে। চারদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। ২৮ জানুয়ারি ম্যাচটি শুরু হবে। সব মিলিয়ে ৩৭ দিনের সফরে বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।

About Md Uzzal