মে ১৮, ২০২১ ৮:১৫ পূর্বাহ্ণ ||৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ||৫ই শাওয়াল, ১৪৪২ হিজরী

ভারতের কৃষকদের হুমকি বসতে পারে অনশনে

গত সেপ্টেম্বরে ভারতের পার্লামেন্টে তিনটি কৃষিসংস্কার বিল পাশ হয়। তারই প্রেক্ষিতে ১৪ ডিসেম্বর, ২০২০ থেকে অনশনে বসার হুমকি দিয়েছেন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত ভারতের কৃষকরা। শনিবার কৃষক নেতারা এ ঘোষণা দিয়েছেন।

কৃষকদের দাবি, নতুন এই আইনগুলো তাদের স্বার্থবিরোধী। কারণ, এই আইন অনুযায়ী প্রাইভেট ফার্মগুলো কৃষিখাতে চালকের ভূমিকায় চলে যাবে। ফলে ক্ষতিগ্রস্ত হবে কৃষক। আইন তিনটি বাতিলের দাবিতে গত মাস থেকে আন্দোলনে নেমেছেন কৃষকরা।

শনিবার সংবাদ সম্মেলনে কৃষক নেতা কানওয়ালপ্রিত সিং বলেন, ‘সরকার যদি কথা বলতে চায়, আমরা আলোচনায় রাজি। তবে আলোচনার প্রাথমিক শর্তই হবে, তিনটি কৃষি আইন প্রত্যাহার করা। সরকার এই ইস্যুতে একমত হলে তবেই আলোচনা হবে।’

তিনি জানিয়েছেন, রোববার থেকে কৃষকরা ‘দিল্লি চলো’ অভিযান শুরু করবেন। বেলা ১১টায় রাজস্থানের শাহজাহানপুর থেকে কৃষকদের এই অভিযান শুরু হবে। দেশের বিভিন্ন অংশে পৃথকভাবে ৩২টি সংগঠন কৃষি আইনের বিরোধিতায় পথে নামবে বলেও তিনি জানিয়েছেন।

কৃষকরা অভিযোগ করেছেন, বিক্ষোভ দুর্বল করে দেওয়ার চেষ্টা করেছে নরেন্দ্র মোদি সরকার। কিন্তু কৃষকরা সেই চেষ্টা সফল হতে দেবেন না। আন্দোলন যাতে শান্তিপূর্ণভাবে হয়, সেদিকে পুরোপুরি নজর দেওয়া হচ্ছে

About Md Uzzal