জানুয়ারি ২৬, ২০২১ ৭:৪৪ পূর্বাহ্ণ ||১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ||১২ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

ম্যারাডোনার ছবি আর্জেন্টিনার ব্যাংকনোটে

দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর পর সব মিলিয়ে দিন ১৫ পার হয়েছে। এরই মধ্যে ফুটবল রাজপুত্রকে স্মৃতির আয়ানায় বন্ধী করে রাখতে বেশ কিছু উদ্যোগ নিচ্ছে আর্জেন্টিনা সরকার। তবে ১৯৮৬ বিশ্বকাপজয়ী এই তারকাকে আরও বেশি স্মৃতিতে বন্ধি করে রাখতে তার নিজের দেশের ব্যাংকনোটে ছবি ছাপানোর পরামর্শ দিয়েছেন আর্জেন্টিনার এক সিনেটর।

২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীকে বিদায় জানিয়েছিলেন ম্যারাডোনা; কিন্তু প্রিয় তারকাকে কিছুতেই যেন ভুলতে পারছে না ফুটবল বিশ্ব। এখনও অনেকেই নানাভাবে কিংবদন্তি ম্যারাডোনার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করছে। ঠিক যেমন ন্যাপোলি তাদের স্টেডিয়ামের নাম পাল্টে ম্যারাডোনার নামে রেখেছে। তেমনই খোদ ম্যারাডোনার দেশ আর্জেন্টিনায় তাকে সম্মান জানাতে নিতে চলেছে অভিনব উদ্যোগ।

ম্যারাডোনাকে ইতিহাসে চিরস্মরণীয় করে রাখতে তার ছবিসহ ব্যাংক নোট বাজারে আনার ব্যাপারে চিন্তাভাবনা করছে আর্জেন্টিনার সরকার। এরইমধ্যে সোমবার সিনেটর নর্মা ডুরাঙ্গো আর্জেন্টিনার সর্বোচ্চ নোট ১০০০ পেসোতে ম্যারাডোনার ছবি ছাপানোর প্রস্তাব সিনেটের সামনে উপস্থাপন করেছেন।

করোনা মহামারির কারণে বর্তমানে সিনেট বসছে না; কিন্তু প্রস্তাবটি মনে ধরেছে প্রত্যেকের। এমনকি দেশবাসিও সমর্থন জানিয়েছেন সরকারের এই পদক্ষেপের।

বর্তমানে আর্জেন্টিনার মুদ্রা পেসোর ১০০০-এর নোটে সে দেশের জাতীয় পাখি রুফস হর্নেরোর ছবি থাকে; কিন্তু ডুরাঙ্গোর প্রস্তাব অনুযায়ী, ১০০০ পেসোর নোটের সামনে ম্যারাডোনার ছবি থাকবে। উল্টোপিঠে ১৯৮৬ বিশ্বকাপে ছয়জনকে কাটিয়ে দিয়েগোর গোলের ছবিটা থাকবে।

ডুরাঙ্গোর কথায়, ‘‌ম্যারাডোনাকে নিয়ে অনেক কিছু করার ইচ্ছে আমাদের রয়েছে। দিয়েগো আমাদের জাতীয় সম্পদ। এক হাজার পেসোর নোটে ম্যারাডোনার ছবি ব্যবহার নিয়ে আইনগত দিকগুলো আপাতত দেখা হচ্ছে। আশা করি, সামনের বছরের শুরুতে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’‌

About Md Uzzal