অক্টোবর ২৯, ২০২০ ৬:৫২ অপরাহ্ণ ||১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ||১১ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

বাবরি মসজিদের ধ্বংসের মামলায় সব আসামি খালাস দিয়েছে আদালত

ভারতের ঐতিহ্যবাহী বাবরি মসজিদ ধ্বংসের মামলার রায় দীর্ঘ ২৮ বছর পর বুধবার (৩০ সেপ্টেম্বর, ২০২০) ঘোষণা করা হয়েছে। এই মামলায় সকল আসামিকে খালাসের রায় দিয়েছেন আদালত।

অভিযুক্ত ৩২ জনের মধ্যে ২৬জন উপস্থিত ছিলেন। আদালত জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। পাশাপাশি জানানো হয়েছে, এ হামলা পূর্ব পরিকল্পিত ছিল না।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর রামভক্তরা মসজিদটি গুড়িয়ে দেয়। বিজেপির অনেক প্রবীণ নেতাও এই মামলায় অভিযুক্ত ছিলেন। এদের মধ্যে ছিলেন— সাবেক উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি, উমা ভারতী, কল্যাণ সিং, শিব সেনার উত্তর ভারতের তৎকালীন প্রধান জয় ভগবান গোয়েল, বিজেপি নেতা বিনয় কাটিয়ার প্রমুখ।

অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির কয়েকটি ধারায় অভিযোগ দায়ের হয়। এর মধ্যে রয়েছে দাঙার চক্রান্ত, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিরোধ তৈরি, অন্যায়ভাবে জমায়েত হওয়া ইত্যাদি। মামলার শুনানিতে ৬০০ নথি ও ৩৫১ জন সাক্ষীকে হাজির করে ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। পরবর্তী সময়ে বহুল আলোচিত এই মামলায় মোট ৪৯ জনকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে ১৭ জন মারা গেছেন।

About Md Uzzal