সেপ্টেম্বর ২৩, ২০২০ ৪:১০ অপরাহ্ণ ||৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ||৫ই সফর, ১৪৪২ হিজরী

১০ হাজার টাকা নির্ধারণ করে নিউজ পোর্টালের নিবন্ধন ফি’র প্রজ্ঞাপন

অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার এই নির্দেশ পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত চলবে।

রোববার (১৩ সেপ্টেম্বর, ২০২০) রাতে তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এতে  বলা হয়েছে, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন, স্থাপন ও পরিচালনার জন্য নিম্নবর্ণিত ফি নির্ধারণ করা হলো। নিবন্ধন ফি ১০ হাজার টাকা, প্রতিবছর নিবন্ধন নবায়ন ফি ৫ হাজার টাকা, এক মাসের মধ্যে পরিশোধ করলে সারচার্জ ২ হাজার টাকা ও এক মাসের মধ্যে পরিশোধ না করলে সারচার্জ ৫ হাজার টাকা।’

গত ৩০ জুলাই, ২০২০ প্রথম ধাপে ৩৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয় তথ্য মন্ত্রণালয়। ৩ সেপ্টেম্বর ঢাকা মহানগর ও বিভাগীয় শহরের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনকেও নিবন্ধনের অনুমতি দেওয়া হয়।

প্রথম ধাপে ৩৪টি অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়ার পর পোর্টালের নিবন্ধন ও পরিচালনার জন্য ফি নির্ধারণ করে তা অর্থ বিভাগে পাঠায় তথ্য মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগ নিবন্ধন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করে।

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত, ২০২০) এর ২.১ এর এক অনুচ্ছেদ মোতাবেক কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে নিবন্ধন দেওয়ার ক্ষমতা দেবে তথ্য মন্ত্রণালয়।

About Md Uzzal