আগস্ট ৮, ২০২০ ৯:০৯ অপরাহ্ণ ||২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ||১৭ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

২৯তম স্প্যান বসল পদ্মা সেতুতে

পদ্মা সেতুতে বসানো হয়েছে সেতুর ২৯তম স্প্যান। সেতুর ১৯ ও ২০ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি বসানো হয়। এর মধ্য দিয়ে সেতুর ৪৩৫০ মিটার অংশ দৃশ্যমান হয়েছে।সোমবার (৪ মে) সকালে মুন্সীগঞ্জ প্রান্তে এ স্প্যান বসানো হয়।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আর মাত্র ১২টি স্প্যান স্থাপন করা বাকি। ২৯টি স্প্যানের মধ্যে এ পর্যন্ত মাওয়া প্রান্তে স্থাপন করা হয়েছে ১০টি। অবশিষ্ট ১২টি স্প্যানের মধ্যে মাওয়ায় আরও ১০টি স্প্যান বসবে। নদীর মধ্যবর্তী স্থানে একটি স্প্যান স্থাপন করা হয়েছে।

অন্যদিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২০টি স্প্যানের মধ্যে এখন পর্যন্ত ১৮টি স্থাপন করা হয়েছে। চীনা ঠিকাদার চাইছে জাজিরায় ২৫ ও ২৬ এবং ২৬ ও ২৭ নম্বর পিয়ারের ওপর দুটি স্প্যান জুন মাসের মধ্যেই স্থাপন করতে। কারণ বর্ষার সময় জাজিরাতে পলি জমে যায়, কাজে বিঘ্ন ঘটে। এরপর মাওয়ায় এসে বাকি কাজ শেষ করা হবে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে, মূল সেতুর ৪১টি স্প্যানের মধ্যে মাওয়ায় এসেছে ৩৯টি । যার মধ্যে ২৯টি স্থাপন করা হয়েছে। ১০ টি স্প্যান মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ওয়েল্ডিং, এ্যসেম্বলি ও পেইন্টিং এর কাজ চলছে। বাকি ২টি স্প্যানের ২৩০টি অংশের মধ্যে ১৯৩টি অংশ চীন থেকে সমুদ্র পথে মংলা বন্দরে পৌঁছেছে। বাকি ৩৭টি অংশ মে মাসে চলে আসবে। এরপর দুমাসে সব শেষ দুটি স্প্যান প্রস্তুত করা হবে।

About Md Uzzal