আগস্ট ৪, ২০২০ ৫:৫৭ পূর্বাহ্ণ ||২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ||১২ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

 ফেইসবুকে বঙ্গবন্ধুকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় ইবি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্য করা ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (৭ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভারপ্রাপ্ত এসএম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাজ্জাদ হোসেন সাজু নামে জনৈক ব্যক্তির ফেসবুক স্ট্যাটাসে (কেউ পারেনি যা, পেরেছে করোনার, করোনার ভয়ে ভারত থেকে পালিয়ে এসে ঢাকায় গ্রেপ্তার বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মাজেদ #স্বরাষ্ট্রমন্ত্রী”) ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এম.এ শ্রেণির ছাত্রী তানজিনা সুলতানা ছন্দ, রোল নম্বর ১৮০৯০৭৩ শিক্ষাবর্ষ ২০১৮-২০১৯ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্ম্পকে অবমাননাকর এবং মর্যাদাহানিকর মন্তব্য করে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এরূপ মন্তব্য বঙ্গবন্ধুর প্রতি অসম্মানজনক যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি বিনষ্ট করেছে। বিধায় উক্ত ছাত্রী তানজিদা সুলতানা ছন্দকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো।

ঐ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কেন তাকে চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না তা বিশ্ববিদ্যালয় খোলার পর ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হলো।

এছাড়া সার্বিক বিষয়টি তদন্তপূর্বক রিপোর্ট পেশ করার জন্য উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মনকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছেন। কমিটির অন্য সদস্যরা হলেন- আইন বিভাগের অধ্যাপক ড. রেহেনা পারভিন এবং পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. সাজ্জাদ হোসেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন আব্দুল মাজেদকে গ্রেফতারের ঘটনায় মঙ্গলবার (৭ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে একটি পোস্ট করেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজ্জাদ হোসেন সাজু। এতে তিনি লিখেন, কেউ পারেনি যা পেরেছে করোনা : করোনার ভয়ে ভারত থেকে পালিয়ে এসে ঢাকায় গ্রেফতার বঙ্গবন্ধুর দন্ডণ্ডপ্রাপ্ত খুনি মাজেদ। ওই পোস্টে বাংলা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের কমল ছন্দ (ছদ্মনাম) নামের এক ছাত্রী বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের বিচারকার্য নিয়ে করুচিপূর্ণ মন্তব্য করেন।

About Md Uzzal