ফেব্রুয়ারি ২৬, ২০২০ ৩:৩২ পূর্বাহ্ণ ||১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ||৩০শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

দ্বিতীয় ইনিংসেও রোহিতের  সেঞ্চুরি

সমালোচনাকারীদের দাঁতভাঙা জবাব দিলেন রোহিত শর্মা। টেস্ট দলেই রাখতে রাজি নন ভারতীয় ক্রিকেটের নীতি-নির্ধারকরা, তাকে দিয়ে আবার ইনিংস ওপেন করানো।  শেষ পর্যন্ত টেস্টেও ইনিংস ওপেন করার সুযোগ পেলেন রোহিত শর্মা।  এবার সমালোচনাকারীদের দাঁতভাঙা জবাব দেয়া পালা । দিলেনও   টেস্টের দুই ইনিংসেই করলেন সেঞ্চুরি। এবার সমালোচকরা কি বলবেন।

এই প্রথম টেস্টে ইনিংস ওপেন করতে নামলেন তিনি এবং মাঠে নেমেই প্রথম ইনিংসে খেললেন ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস। মায়াঙ্ক আগরওয়ালকে নিয়ে গড়েন রেকর্ড ৩১৭ রানের দুর্দান্ত এক জুটি।

বিশাখাপত্মনমে এবার টানা দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করে ফেললেন রোহিত শর্মা। ১৪৯ বলে ১২৭ রান করে আউট হন রোহিত। এই ইনিংস খেলে রেকর্ডের পাতায়ও প্রবেশ করেন ভারতীয় ওপেনার।

টেস্ট ইতিহাসে প্রথমবার ইনিংসের ওপেন করতে নেমে টানা দুই ইনিংসেই সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যানে পরিণত হলেন রোহিত শর্মা। ১২৭ রানে আউট হওয়ার সময় তার ব্যাট থেকে এসেছিল ৭টি ছক্কা এবং ১০টি বাউন্ডারির মার।

ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডটিও নিজের দখলে নিয়ে নেন রোহিত। দুই ইনিংস মিলে মোট ১৩টি (৬ + ৭) ছক্কা মারেন তিনি। এর আগে এক ম্যাচে সর্বোচ্চ ৮টি ছক্কা মারার রেকর্ড ছিল নভোজিৎ সিং সিধুর, শ্রীলঙ্কার বিপক্ষে।

প্রথম ইনিংসে ৫০২ রানে ইনিংস ঘোষণা করার পর দক্ষিন আফ্রিকা অলরাউট হয় ৪৩১ রানে। জোড়া সেঞ্চুরি করেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডিন এলগার এবং কুইন্টন ডি কক। হাফ সেঞ্চুরি আসে অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির ব্যাট থেকে।

৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। নেমেই আগের ইনিংসে ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ক আগরওয়ালের উইকেট হারায় শুরুতেই। মাত্র ৭ রান করে আউট হন আগরওয়াল। ২১ রানে প্রথম উইকেট পড়ার পর চেতেশ্বর পুজারাকে নিয়ে জুটি বাধেন রোহিত।

 

About Md Uzzal