August 24, 2019 6:03 AM

ব্যাটিং ব্যর্থতায় সিরিজের প্রথম টেস্টে টাইগারদের লজ্জাজনক হার

ব্যাটিং ব্যর্থতায় সিরিজের প্রথম টেস্টে একদিন হাতে রেখেই জিম্বাবুয়ের বিপক্ষে ১৫১ রানে ভাবে হেরেছে বাংলাদেশ। বাংলাদেশ নয়, সিলেটের অভিষেক টেস্ট রাঙিয়ে রাখল জিম্বাবুয়ে। মাদাকাদজা বাহিনী প্রথম ইনংসে ২৮২ আর দ্বিতীয় ইনিংসে ১৮১ রান করলেও টাইগাররা নিজেদের মাঠে প্রথম ইনিংসে ১৪৩ আর দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে গুটিয়ে যায়। টানা আট ইনিংসে দুইশ ছাড়াতে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদের দল।
২৯৫ রানে পিছিয়ে থেকে বিনা উইকেটে ২৬ রান নিয়ে চতুর্থ দিনের ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালই হয়েছিলো বাংলাদেশের। দুই ওপেনার মিলে অর্ধশত রানের জুটিও করেন। এর পরই ছন্দ পতন। শুরু হয় জিম্বাবুয়ের বোলারদের তান্ডব। বিরতিতে যাওয়ার আগেই বাংলাদেশের ৫ উইকেট তুলে নেয়। বিরতি থেকে ফিরে বাকি ৫ উইকেট হারিয়ে দিনের দ্বিতীয় সেশনেই ১৬৯ রানে গুটিয়ে যায় টাইগাররা। আর প্রথম ইনিংসে সংগ্রহ ছিলো ১৪৩। আর জিম্বাবুয়ের প্রথম ইনংসে ২৮২ আর দ্বিতীয় ইনিংসে ১৮১ রান। ১৫১ রানে হারে টাইগাররা।
বাংলাদেশ শিবিরে সিকান্দার রাজার উইকেট নিয়ে আক্রমণ শুরু করে । তারপর তাতে যোগ দেন কাইল। আর শেষটায় জাদু দেখান ব্র্যানডন। এছাড়া মাসাকাদজাও যোগ দেন উইকেট শিকারে।
যেখানে বাংলাদেশের পক্ষে ইমরুলের ৪৩ , অভিষিক্ত আরিফুলের ৩৮, লিটন দাসের ২৩ রান ছাড়া টাইগারদের ব্যাট থেকে বলার মত কোন রানই আসেনি। পাঁচজনতো রানের খাতা দশকের ঘরই ছুঁতে পারেনি। যেখানে তাইজুল ও অপু রানের খাতা না খুলেই সাঁজ ঘরে যান। আর রাহী রানের খাতা না খুলে অপরাজিত ছিলেন।
জিম্বাবুয়ে এ সহজ জয়ের ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকার পাশাপাশি বিদেশের মাটিতে ১৭ বছর পর টেস্টে জয় পেলো। বাংলাদেশের বিপক্ষে পাঁচ বছর পর জয়। সিলেটের অভিষেক ভেন্যু স্বাগতিকদের জন্য ব্যর্থতার সাক্ষী হয়ে রইলো।

About