October 14, 2019 10:23 AM

৮ লাখ মুসল্লীর জন্য প্রস্তুত দিনাজপুরে ঈদগাহ মাঠ

দেশে ঈদের সব চেয়ে বড় নামাজ আয়োজনের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে দিনাজপুরের গোর-এ-শহীদ ময়দানে । এখানে দেশের সব চেয়ে দৈর্ঘ্য এবং উচ্চতা সম্পন্ন ঈদগাঁ মিনার নির্মান করা হয়েছে। ৫২টি গম্বুজ বিশিষ্ট ৫১৭ ফুট দৈর্ঘ্যরে এই মিনারটির মূল মেহেরাবের উচ্চতা ৫২ ফুট। এর নির্মান কাজে ইসলামী স্থাপত্য শৈলী অনুসরন করা হয়েছে। গতবার এই ময়দানে ৫ লাখ মুসল্লীর সমাগম ঘটলেও এবার তা ছাড়িয়ে যাবে বলে ধারনা করছেন স্থানীয় মুসল্লী ও নেতৃবৃন্দরা।
সংশ্লিষ্টরা বলছেন, দিনাজপুর বড় ময়দানটি বাংলাদেশের সব থেকে বড় ময়দান এবং নির্মিত ঈদগাঁ মিনারটি দৈর্ঘ্য-উচ্চতাসহ সবদিকে থেকে দীর্ঘ হওয়ায় এটি দেশের সব থেকে বড় এবং দৃষ্টিনন্দন ঈদগাঁ মিনার।
দিনাজপুর জেলা পরিষদের তত্বাবধানে এডিপি’র অর্থায়নে প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে এই ঈদগাঁ মাঠের মিনার নির্মান করা হয়েছে। এই মিনারে সুদৃশ্য মূল মেহেরাব ও গম্বুজ ছাড়াও ৩২টি দৃষ্টিনন্দন স্ক্রিন (ভেন্টিলেশন) রয়েছে। ঈদগাঁ মাঠের পশ্চিম অংশ দিয়ে প্রবেশের জন্য মিনারের ভিতরে ৪টি প্রবেশের পথ রয়েছে।
মুসল্লিরা বলছেন, বাংলাদেশের কোন জেলায় এত বড় ঈদগাঁ মাঠসহ এত বিশাল সুদৃশ্য মিনার আর দ্বিতীয়টি নেই। একমসয় এটি একটি স্থাপত্য হিসাবে প্রতিষ্ঠিত হবে এবং দেশ-বিদেশে থেকে মানুষ এখানে নামাজ আদায় করতে আসবে বলে আশা করছে এলাকার মানুষ।

দিনাজপুরের জেলা প্রশাসক বলেন, সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাতকে ঘিরে দিনাজপুরের বড় ময়দানে জেলা এবং জেলার বাইরের সকল মুসল্লীদের সুষ্ঠু ও শান্তিপূর্ন ভাবে নামাজ আদায়ের সকল ব্যবস্থা ইতিমধ্যে আমরা সম্পন্ন করেছি।
দিনাজপুর জেলা পুলিশ সুপার বলেছেন, বড় ময়দানে আশাতীত মুসল্লীর জন্য নাশকতা এড়াতে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করাসহ ময়দান জুড়ে সিসি ক্যামেরার আওতায় এনে সুষ্ঠুভাবে নামাজ সম্পন্ন করার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
এই ঈদগাঁ মাঠের সুদৃশ্য ও সুউচ্চ মিনার নির্মানের রুপকার দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বললেন, এটি উপমহাদেশের সব চেয়ে বড় ঈদগা মাঠ। এখানে একসাথে প্রায় ৮ লাখ মানুষ নামাজ আদায় করতে পারবেন।

 

 

About